ক্লাসিকো হারের পর জাভির কাঠগড়ায় প্রযুক্তির ঘাটতি

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪ | 2024-04-22 14:28:28

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পিএসজির কাছে হেরে বিদায়ের পর রেফারিং নিয়ে ক্ষোভ ঝেড়েছিলেন বার্সেলোনা কোচ জাভি। এবার রিয়া মাদ্রিদের কাছে হেরে কার্যত লা লিগার শিরোপার দৌড় থেকে অনেকটা দূরে সরে যাওয়ার দিনে তার আঙুল প্রযুক্তির ঘাটতির দিকে।

গত রাতে ক্লাসিকোতে যখন ১-১ সমতা বিরাজমান ছিল, তখন ম্যাচে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পায় বার্সেলোনা। দলটির তরুণ সেনসেশন লামিন ইয়ামাল শট গোলমুখ থেকে ঠেকিয়ে দেন রিয়াল গোলকিপার আন্দ্রি লুনিন। তবে বার্সেলোনার দাবি লুনিনের বল ফেরানোর আগেই তা গোললাইন অতিক্রম করেছিল। সাধারণত বিশ্বের শীর্ষ লিগগুলোতে বল গোললাইন অতিক্রম করেছে কিনা তা নিয়ে এখন আর তর্ক-বিতর্ক হয় না। কারণ গোললাইন টেকনোলজি নিখুঁতভাবে সে তথ্য জানিয়ে দেয়। কিন্তু বিশ্বের অন্যতম শীর্ষ লিগ লা লিগা এখনো সে প্রযুক্তিকে আপন করে নিতে পারেনি। তাই তো ইয়ামালের শটে বল গোললাইন অতিক্রম করেছিল নাকি করেনি তা নিয়ে বিতর্ক শুরু হয়ে গেল। ভিএআর অবশ্য দীর্ঘ পর্যবেক্ষণের পর জানিয়ে দেয় বল গোললাইন অতিক্রম করেনি। শেষ পর্যন্ত ২-৩ গোলে ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়ালের কাছে হার মানতে হয়।

ম্যাচের পর হারের জন্য লা লিগার প্রযুক্তির ঘাটতির দিকে আঙুল তুলেছেন জাবি, ‘এটা লজ্জাজনক। লা লিগা যদি দুনিয়ার সেরা লিগ হতে চায়, তাহলে আমাদের এই বিষয়ে মনোযোগী হতে হবে। প্রযুক্তির ব্যবহার করতে হবে।’

বার্সেলোনার জার্মান গোলকিপার মার্ক-আন্দ্রে টার স্টেগেনও কোচের সঙ্গে সুর মিলিয়েছেন, ‘ফুটবলের জন্য এটা লজ্জাজনক। আমার বলার ভাষা নেই। ফুটবলে এত এত টাকা, অথচ সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসের জন্যই কোনো টাকা নেই।’

ক্লাসিকো জিতে ৩২ ম্যাচ পর রিয়াল মাদ্রিদের পয়েন্ট এখন ৮১ পয়েন্ট। সমানসংখ্যক ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে থাকা বার্সেলোনার পয়েন্ট ৭০।

এ সম্পর্কিত আরও খবর