৬১ বছর পর শিরোপা উঁচিয়ে ধরল আতালান্তা

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-05-23 11:29:07

নিজেদের ক্লাব ইতিহাসে সবশেষ ৬১ বছর ধরে কোনো শিরোপারই দেখা পায়নি ইতালিয়ান ক্লাব আতালান্তা। ২০২৩-২৪ চলতি মৌসুমের উয়েফা ইউরোপা লিগের ফাইনালে জায়গা করার পর তাদের সামনে লক্ষ্য ছিল এই ট্রফিখরাটা কাটানো। অপরদিকে বায়ার লেভারকুসেন ছিল ট্রেবল গড়ার পথে, তার সঙ্গে চলতি মৌসুমে নিজেদের ৫২তম ম্যাচ জিতে অপরাজিত থাকার রেকর্ডটি আরও লম্বা করার লক্ষ্যও ছিল।

শেষ পর্যন্ত লেভারকুসের জয়রথ থামিয়ে ম্যাচটি জিতে নেন আতালান্তা। এর মাধ্যমে বিগত ৬১ বছরে প্রথমবার কোনো শিরোপার স্বাদ পেল তারা। এর আগে ১৯৬৩ সালে ইতালিয়ান কাপের শিরোপা ঘরে তুলেছিল তারা।

আয়ারল্যান্ডের আভিভা স্টেডিয়ামে আতালান্তার জয়ের নায়ক নাইজেরিয়ান উইংগার আদেমোলা লুকমান। তিনি একাই হ্যাটট্রিক করে চলতি মৌসুমের অন্যতম পরাশক্তি লেভারকুসেনকে রুখে দেন।

ম্যাচের শুরু থেকেই বল দখলে আধিপত্য দেখাতে থাকে জার্মান জায়ান্টরা। কিন্তু ১২তম মিনিটে প্রথম গোলটি হজম করে তারা। আকষ্মিক আক্রমণে ২৬তম মিনিটে আবারও লেভারকুসেনের জালে বল জড়ান লুকমান।

চলতি মৌসুমে একের অধিকবার দুই গোলে পিছিয়ে থেকেই ম্যাচ নিজেদের নামে করে নেওয়ার নজির ছিল জাবি আলোনসোর দলের। সমর্থকরা সে আশাতেই ছিল যে এবারও ঘুরে দাঁড়াবে অপ্রতিরোধ্য লেভারকুসেন। কিন্তু আতালান্তা সেরকমটা হতে দেয়নি। উল্টো ৭৫তম মিনিটে নিজের এবং দলের হয়ে তৃতীয় গোলটিও আদায় করে ফেলেন নাইজেরিয়ান ফরোয়ার্ড লুকমান।

লেভারকুসেনের এই জয়যাত্রায় বাঁধা দিয়ে নিজেরা ৬১ বছর পর শিরোপা জয়ের আনন্দে মাতে আতালান্তা। অপরাজিত থাকার রেকর্ডে ভাটা পড়লেও লেভারকুসেনের সামনে রয়েছে জার্মান কাপের ফাইনাল, যেখানে তাদের প্রতিপক্ষ কাইজারস্লাটার্ন। আপাতত সেই ম্যাচকে ঘিরেই মনোনিবেশ করতে চায় জার্মান ক্লাবটি।

এ সম্পর্কিত আরও খবর