নিজের অবসর প্রসঙ্গে যা বললেন সাকিব

  ক্রিকেট কার্নিভাল


স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারত বিশ্বকাপের আগেই সাকিব জানিয়ে দিয়েছিলেন কখন ক্রিকেটকে বিদায় জানিয়ে দিবেন সাকিব। সে হিসেবে সাকিবের ক্রিকেট ক্যারিয়ারের শেষ হওয়ার কথা ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে হতে যাওয়া আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি। এর মধ্যে আর কোনো বিশ্বকাপ না থাকায় সমর্থকরা ধরে নিয়েছিলেন এটাই সাকিবের শেষ বিশ্বকাপ। ৩৭ বছর বয়সী সাকিব যদিও এখন বলছেন অন্য কথা। আগের কথা থেকে সরে এসে অবসর নিয়ে সাকিব এখন বলছেন নতুন পরিকল্পনার কথা।

সবশেষ ম্যাচে ভারতের বিপক্ষে ৫০ রানের ব্যবধানে হারের পর বিশ্বকাপ থেকে একরকম বিদায় হয়ে গেছে বাংলাদেশের। যেই ম্যাচে প্রথম ক্রিকেটার হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে রেকর্ড ৫০টি উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করেছেন সাকিব। কীর্তি গড়ার পর সাকিবকে কথা বলেছেন নিজের অবসর নিয়েও।

এটাই শেষ বিশ্বকাপ কিনা এমন প্রশ্নে সাকিব বলেন, ‘শেষ কিনা জানি না। পৃথিবীতে যেকোনো কিছু হওয়া সম্ভব। সিদ্ধান্ত নেবে বোর্ড, আমারও কিছু সিদ্ধান্ত আছে।’

এর আগে সবশেষ ভারত বিশ্বকাপে নিজের অবসর পরিকল্পনা সম্পর্কে এক সাক্ষাৎকারে সাকিব জানিয়েছিলেন, ২০২৫ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি দিয়েই আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানবেন তিনি। সে হিসেবে এটাই তার শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ হওয়ার কথা। তখনকার সেই কথা নিয়ে সাকিব এখন বলছেন, ‘বলেছিলাম কারণ, ওটা তখন পর্যন্ত চিন্তা ছিল। চিন্তা পরিবর্তন হতেই পারে। এসব নিয়ে চিন্তিত নই আমি।’

অবসর নিয়ে তাহলে সাকিবের বর্তমান ভাবনা কি। এমন প্রশ্নে সাকিব বলেন, ‘সামনে অনেক বড় বিরতি আছে। দল যদি মনে করে আমার দরকার আছে, আমি যদি মনে করি আমার দরকার আছে, উপভোগ না করলে অবশ্যই খেলার বিষয় না। এটা সময়ের ব্যাপার। সামনে বড় বিরতি আছে। টেস্ট ম্যাচ আছে। এটা সময়ের ওপর ছেড়ে দিই। সময় হলেই সবাই জানতে পারবে।’

বিশ্বকাপ শেষে ঢাকায় ফিরল বাংলাদেশ দল

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দীর্ঘ এক যাত্রাই ছিল বৈকি! গেল মাসে যুক্তরাষ্ট্র সফর দিয়ে শুরু। সেখানে তিন ম্যাচের সিরিজ খেলে এরপর লম্বা এক বিশ্বকাপ খেলতে হয়েছে বাংলাদেশকে। তা শেষে আজ শুক্রবার ঢাকায় পা রেখেছে বাংলাদেশ দল। 

বিশ্বকাপটা এবার ভালো-মন্দের মিশেলে কেটেছে বাংলাদেশের। সব মিলিয়ে তিন ম্যাচে জিতেছে নাজমুল হোসেন শান্তর দল। নিজেদের ইতিহাসে এক বিশ্বকাপে এত বেশি ম্যাচ কখনোই খেলেনি বাংলাদেশ দল। ইতিহাসে দ্বিতীয় বারের মতো খেলেছে সুপার এইটে।

যদিও সামগ্রিক বিচারে এই সাফল্য নেহায়েত নগণ্যই। শেষ ম্যাচে হিসেব কষে জিততে পারলে সেমিফাইনাল নিশ্চিত করার সুযোগ ছিল। বাংলাদেশ সে সুযোগটা কাজে লাগাতে পারেনি। ফলে সুপার এইট দিয়েই শেষ হয়েছে বাংলাদেশের বিশ্বকাপ মিশন।

এই বিশ্বকাপের মিশন শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ ক্রিকেট দল। আজ সকাল ৯টায় ঢাকায় পা রাখেন তাসকিন আহমেদরা। 

বিশ্বকাপ মিশনটা গেল ২৫ জুন শেষ হয়েছে দলের। অ্যান্টিগা থেকে বাংলাদেশ ঢাকার পথে যাত্রা শুরু করে গত বুধবার। সেখান থেকে মায়ামি, দুবাই হয়ে আজ সকালে ঢাকায় এসে পৌঁছেছে টাইগাররা। 

বিশ্বকাপের আসরে গ্রুপপর্ব ও সুপার এইট মিলিয়ে সাত ম্যাচে তিনটিতে জয় পায় বাংলাদেশ, যার সবগুলোই গ্রুপপর্বে। ব্যাট হাতে ৭ ম্যাচে ২২ ছুঁইছুঁই গড় ১২৮.৫৭ স্ট্রাইক রেটে সর্বোচ্চ ১৫৩ রান করেছেন তাওহিদ হৃদয়। দলের বাকি ব্যাটারদের পারফর্ম ছিল পুরোদস্তুর ছন্নছাড়া। 

শুরু থেকেই অবশ্য পারফর্ম করেছে দলের বোলিং বিভাগ। ৭ ম্যাচে দলের হয়ে সর্বোচ্চ ১৪টি উইকেট নিয়েছেন রিশাদ হোসেন। যা সুপার এইটের শেষ পর্যন্ত ছিল আসরের চতুর্থ সর্বোচ্চ। 

  ক্রিকেট কার্নিভাল

;

বড় জয়ে শেষ আটে এক পা উরুগুয়ের



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকায় টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে উরুগুয়ে। বলিভিয়াকে উড়িয়ে দিয়েছে ৫-০ গোলে। তাতে কোয়ার্টার ফাইনালে এক পা দিয়েই রেখেছে কোচ মার্সেলো বিয়েলসার দল।

আজ মেটলাইফ স্টেডিয়ামে উরুগুয়ে ম্যাচের ৮ মিনিটে এগিয়ে গিয়েছিল ফাকুন্দো পালিস্ত্রির গোলে। এর ১৩ মিনিট পর লক্ষ্যভেদ করেন লিভারপুল ফরোয়ার্ড ডারউইন নুনিয়েজ। জাতীয় দলের জার্সি গায়ে এই নিয়ে টানা ৭ম ম্যাচে গোল করলেন তিনি। সেই দুই গোলের লিড নিয়েই বিরতিতে যায় দলটা। 

বিরতির পর গোলের দেখা পেতে অবশ্য অপেক্ষা করতে হয়েছে সেলেস্তেদের। ৭৭ মিনিটে সে অপেক্ষা শেষ করেন ম্যাক্সিমিলানো আরাউহোর গোল দলটাকে ৩-০ গোলে এগিয়ে দেয়। ৮১ আর ৮৯ মিনিটে ফেদেরিকো ভালভার্দে আর রদ্রিগো বেন্তাঙ্কুরের গোলে ৫-০ ব্যবধানের বড় জয় পায় ২০১১ সালে সবশেষ কোপা আমেরিকা জেতা দলটা। 

এই জয়ের পর কোয়ার্টার ফাইনালে নিজেদের জায়গাটা অনেকটাই নিশ্চিত করে ফেলেছেন লুইস সুয়ারেজরা। দুই ম্যাচে তাদের পয়েন্ট ৬। শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে হার এড়াতে পারলেই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল নিশ্চিত হয়ে যাবে তাদের।

  ক্রিকেট কার্নিভাল

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকা
পানামা-যুক্তরাষ্ট্র
ভোর ৪টা, টি স্পোর্টস

উরুগুয়ে-বলিভিয়া
সকাল ৭টা, টি স্পোর্টস

কলম্বিয়া-কোস্টারিকা
আগামীকাল ভোর ৪টা, টি স্পোর্টস

প্যারাগুয়ে-ব্রাজিল
আগামীকাল সকাল ৭টা, টি স্পোর্টস

টি-টোয়েন্টি বিশ্বকাপ
রোড টু ফাইনাল
বিকেল ৫-৩০ মি, স্টার স্পোর্টস ১

  ক্রিকেট কার্নিভাল

;

ইংল্যান্ডকে উড়িয়ে ১০ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ভারত  

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাংলাদেশ আসরে ঠিক ১০ বছর আগে ২০১৪ সালে ফাইনালে উঠেছিল ভারত। সেই ম্যাচটি অবশ্য শ্রীলঙ্কার কাছে ৬ উইকেটে হেরেছিল তৎকালের মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দলটি। এরপর আরও দুই আসরের সেমিতে পৌঁছালেও ফাইনাল খেলা হয়নি ভারতের। অবশেষে তৃতীয়বারের প্রচেষ্টায় এক দশক পর সাদা বলের এই ফরম্যাটের বিশ্বকাপের ফাইনালে পৌঁছাল রোহিত শর্মার দল। এর আগের ২০২২ আসরে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে হেরে সেমি থেকে বিদায় নিয়েছিল ভারত। এতে বছর দুয়েক পর টুর্নামেন্টের এই নবম আসরে ‘প্রতিশোধ’ নিয়ে ইংলিশদের ৬৮ রানে হারিয়ে ফাইনালের টিকিট কাটল রোহিত-কোহলিরা। 

অ্যাডিলেইডের সেই ম্যাচে ভারতের দেওয়া ১৬৯ রানের লক্ষ্য কোনো উইকেট না হারিয়েই তুলে ফেলেছিল ইংলিশরা। এবারের সেমিতেও লক্ষ্যটা ছিল অনেকটা কাছাকাছিই, ১৭২ রানের। তবে এবার ভারতীয় স্পিনারদের সামনে টিকতেই পারল না বাটলার-সল্টরা। ১৬ ওভার ৪ বলে ১০৩ রানেই গুটিয়ে যায় তারা। আর এতেই আগের আসরের চ্যাম্পিয়নদের বিদায় করে টুর্নামেন্টে তৃতীয়বারের মতো ফাইনালে পৌঁছাল ভারত। 

গায়ানা প্রভিডেন্স স্টেডিয়ামে দ্বিতীয় সেমি-ফাইনাল ম্যাচটি শুরু হয়েছে বৃষ্টি বাঁধা দিয়ে। এতে ১ ঘণ্টা ১৫ মিনিট বিলম্বে শুরু হয় ম্যাচ। টস জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক জশ বাটলার। সেখানে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৭১ রান তোলে ভারত। 

চ্যালেঞ্জিং সেই লক্ষ্য তাড়ায় বাটলারের ব্যাটিং তাণ্ডবে শুরুটা বেশ ঝোড়ো পেয়েছিল ইংলিশরা। ৩ ওভারের তাদের স্কোরবোর্ডে উঠেছিল ২৬ রান, যার মধ্যে ২৩ রান বাটলারের। পরের চতুর্থ ওভারের প্রথম বলেই ইনিংসের প্রথম ধাক্কা খায় তারা। অক্ষর প্যাটেলের বল রিভার্স সুইপ মারতে গিয়ে বাটলারের ব্যাটের কানায় লেগে উঠে যায় পান্তের কাছে। সেখানে সহজ এক ক্যাচ নেন ভারতীয় উইকেটরক্ষক। 

উইকেট হারানোর সেই শুরু, এরপর থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ইংলিশ ব্যাটাররা। ৪৯ রানেই সাজঘরে পাড়ি জমায় অর্ধেক দল। পরে হ্যারি ব্রুকের ২৫ এবং জোফরা আর্চারের ২১ রান কেবলই কমিয়েছে হারের ব্যবধান এবং ইংলিশরা গুটিয়ে যায় ১০৩ রানেই। সেখানে ৪ ওভার বল করে ২৩ রান দিয়ে ৩ উইকেট নেন অক্ষর এবং জেতেন ম্যাচসেরার খেতাবও। এদিকে কুলদীপ যাদবও নেন ৩ উইকেট এবং বুমরাহ নেন ২টি। 

এদিকে এর আগে ব্যাট করতে নেমে শুরুটা আশাজাগানিয়া হলেও দিনও টিকতে পারলেন না বিরাট কোহলি। দলীয় ১৯ রানের মাথায় ফিরেছেন ৯ রান করে। এদিকে দ্রুতই ফেরেন রিশাভ পান্তও। স্কোরবোর্ডে তখন ৫ ওভার ২ বলে ৪০ রান। তবে আগের ম্যাচের ছন্দে এ ম্যাচেও ধরে রেখে এগোতে থাকেন রোহিত শর্মা। চারে নেমে দলের অধিনায়ককে যোগ্য সঙ্গ দিতে থাকেন সূর্যকুমার যাদবও। তবে ইনিংসের অষ্টম ওভার শেষে ফের নামে বৃষ্টি এবং আবারো খেলা বন্ধ থাকে প্রায় ১ ঘণ্টা ১৫ মিনিট।

দ্বিতীয় দফার বৃষ্টি শেষে খেলা শুরুর পর উইকেট সামলে রানের গতি সচল রেখে এগোতে থাকেন রোহিত-সূর্যকুমার। তাদের তৃতীয় জুটি থেকে আসে ৭৩ রান। সেখানে দলীয় সর্বোচ্চ ৩৯ বলে ৫৭ রান করে ফেরেন অধিনায়ক রোহিত। সেখানে থেকে ১২ বলের মাথায় একই রাস্তা মাপেন আরেক সেট ব্যাটার স্কাইও। ৩৬ বলে তিনি করেন ৫৭ রান। স্কোরবোর্ডে তখন ১৫ ওভার ৪ বলে ৪ উইকেটে ১২৪ রান। পরে সেখান থেকে হার্দিক পান্ডিয়ার ২৩ এবং শেষে রবীন্দ্র জাদেজার ৯ বলে ১৭ রানের ক্যামিওতে ১৭১ রানের চ্যালেঞ্জিং পুঁজিতে পৌঁছে যায় ভারত। ইংল্যান্ডের হয়ে ৩ ওভার বল করে ৩৭ রান দিয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন ক্রিস জর্ডান। 

চলতি মাসের শুরুর দিন থেকে শুরু হওয়া বিশ্বকাপের নবম এই আসর বিদায়ের দুয়ারে। এর আগে প্রথম সেমিতে আফগানদের উড়িয়ে ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। তাদের বিপক্ষেই আগামী শনিবার শিরোপার লড়াইয়ে নামবে রোহিত শর্মার দল। কেনসিংটন ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে। 

  ক্রিকেট কার্নিভাল

;