ফাইনাল বৃষ্টিতে ভেসে গেলে চ্যাম্পিয়ন হবে কারা?

ক্রিকেট, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-06-29 11:34:37

বৃষ্টি পুরো বিশ্বকাপজুড়েই বাগড়া দিয়েছে নিয়মিত। তবে সে বাধা ডিঙিয়ে গেছে বেশিরভাগ ম্যাচই, খুব বেশি ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়নি পুরোপুরি। আজ বিশ্বকাপের ফাইনাল। আজও আছে বৃষ্টির চোখরাঙানি। তাই প্রশ্ন উঠে যাচ্ছে, বৃষ্টির জন্য কী নিয়ম রাখা আছে আজকের ফাইনালে? যদি বৃষ্টিতে ম্যাচ ভেসে যায়, তাহলে ট্রফি যাবে কাদের ঘরে?

আগে জেনে নেই আজকের ম্যাচে বৃষ্টির সম্ভাবনা কেমন। ফাইনাল বৃষ্টির সম্ভাবনা আছে বেশ। অ্যাকিউওয়েদার জানাচ্ছে, আজ টস বৃষ্টির কারণে পিছিয়ে যেতে পারে। সঙ্গে খেলাতেও বাগড়া দিতে পারে বৃষ্টি। আজ সকালে বার্বাডোজে বৃষ্টির সম্ভাবনা ৫০ শতাংশ। টসের সময় সম্ভাবনাটা কমে ৩০ শতাংশে নেমে আসবে। তবে বিকেল গড়াতেই আবার তা উঠে যাবে ৫০ শতাংশে।

এদিকে শুধু বৃষ্টিই নয়, ঝড়ও বয়ে যেতে পারে বার্বাডোজের ওপর দিয়ে, এই খবর জানা গেছে বার্বাডোজ মেটেওরলজিকাল সার্ভিসের একটি বিবৃতিতে। সেখানে বলা হয়েছে দ্বীপের এ মাথা থেকে ও মাথা পর্যন্ত ধুয়ে দিয়ে যেতে পারে ট্রপিকাল ঝড়। 

এই বৃষ্টির কথা মাথায় রেখেছেন আয়োজকরাও। যার ফলে ফাইনালের নিয়মটাও সাজানো হয়েছে সেভাবেই। বৃষ্টির জন্য বাড়তি ১৯০ মিনিট সময় রাখা হয়েছে আজকের ম্যাচে। অর্থাৎ নির্ধারিত সময়ের তিন ঘণ্টা ১০ মিনিট পর্যন্ত একটা ওভারও কাটা যাবে না।

যদি ওভার কাটা পড়ে, তাহলে দুই দলকে কমপক্ষে ১০ ওভার করে খেলতে হবে। আজকের দিনে খেলা না হলে খেলা গড়াবে রবিবারে। খেলা শুরুর পর বাজে আবহাওয়ার জন্য খেলা শেষ না করা গেলে সেখান থেকেই আবার রিজার্ভ ডেতে খেলা গড়াবে। রিজার্ভ ডেও যদি বৃষ্টির কবলে পড়ে খেলা শেষ না করা যায়, তাহলে দুই দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। 

এ সম্পর্কিত আরও খবর