নিষেধাজ্ঞার শঙ্কায় বেলিংহাম

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-01 17:35:41

উয়েফা ইউরোর শেষ ষোলোর ম্যাচে স্লোভাকিয়ার বিপক্ষে ১-০ গোলে পিছিয়ে ছিল ইংল্যান্ড। বিদায়ের শঙ্কা ক্রমেই তীব্র হচ্ছিল ইংলিশদের। যেকোনো সময় বাঁশি বাজিয়ে দিবেন রেফারি এবং হার নিয়েই মাঠ ছাড়তে হবে ইংল্যান্ডকে, এমনটা মেনেই নিয়েছিলেন দর্শক ও সমর্থকরা। গ্যালারিতে খেলা দেখতে আসা ইংলিশ সমর্থকরাও দুয়ো ধ্বনি দিচ্ছেন খোদ ইংলিশ ফুটবলারদেরই, কারণ তুলনামূলক কম শক্তিশালী দলের বিপক্ষে হেরে যাচ্ছে দল তা কোনোভাবেই মানতে পারছেন না তারা!

ঠিক এমন অবস্থায় বাইসাইকেল ক্লিকে দারুণ এক গোল করে ম্যাচটা সেই মুহুর্তে বাঁচিয়ে তোলেন রিয়াল মাদ্রিদের মিডফিল্ডার জুড বেলিংহাম। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেখানে হ্যারি কেইনের গোলে ২-১ গোলের জয় তুলে কোয়ার্টার ফাইনালে পা রাখে ইংল্যান্ড।

এমন জয়ের রাতে মূল নায়ক ধরা হয় বেলিংহামকেই। একটি গোল বাদেও বেশ কয়েকটি ভাল সুযোগ তৈরিতেও ছিল তার ভূমিকা। তবে এবার নিষেধাজ্ঞার মুখে পড়তে হতে পারে তাকে। বেলিংহামকে ছাড়ায় ইংল্যান্ডকে নামতে হতে পারে কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষের ম্যাচে। কারণ?

বেলিংহামের নিষেধাজ্ঞায় পড়তে যাওয়ার কারণ হলো গোলের পর স্লোভাকিয়ার বেঞ্চের সামনে দিয়ে যাওয়ার সময় অশোভন অঙ্গভঙ্গি করা। তাছাড়া গোলের পর চিৎকার করে বলতে শোনা গেছে রাবিশ, ‘হু এলস’। যা খেলোয়াড়ি সুলভ আচরণ নয় বলেই ভাবা হচ্ছে। যার কারণে তাকে অন্তত এক ম্যাচ নিষেধাজ্ঞা দিতে পারে বলেও খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল। আর সেটি হলে কোয়ার্টার ফাইনালে বেলিংহামকে ছাড়ায় মাঠে নামতে হতে পারে ইংল্যান্ডকে।

বেলিংহাম অবশ্য তার অমন অঙ্গভঙ্গির বিষয়টিকে ম্যাচ শেষে ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছেন ‘গোপন মজার’ বিষয় হিসেবে। তার মতে, ম্যাচে তার বেশ কয়েকজন কাছের বন্ধুরা ছিল, যাদেরকে দেখাতেই এমন গোপন মজার উদযাপন করেছেন তিনি। সেই সঙ্গে বেলিংহাম বলেছেন, এটা তেমন কিছুই নয়, তারা আজ রাতে যা খেলেছে আমি তাদের সম্মান জানাই।’ বেলিংহাম এসব কথা বললেও অশোভন অঙ্গভঙ্গির কারণে শাস্তির মুখে পড়তে হতে পারে তাকে।

শুধু এই অঙ্গভঙ্গিই নয় ম্যাচে গোলের পর উদযাপনে ‘হু এলস’ বলে চিৎকার করেছিলেন, যা নিয়ে বেলিংহাম ম্যাচ শেষে বলেন, ‘আমরা প্রতিদিনই কঠোর পরিশ্রম করি সমর্থকদের এমন পারফরম্যান্স উপহার দেওয়ার জন্য। কখনো কখনো সেটা ভালো হয় না, কখনো মনে হয় অতি মাত্রায় সমালোচনা হচ্ছে। এটা (হুল এলস) শুনতে ভালো লাগবে না, কিন্তু এ ধরনের মুহূর্তের জন্য এটা সব সময়ই ব্যবহার করা যায়। কিছু মানুষকে এটা ফিরিয়ে দিতে পারাটা চমৎকার, আমার তা–ই মনে হয়।’

এ সম্পর্কিত আরও খবর