কোপার কোয়ার্টার ও সেমিতে নেই কোনো অতিরিক্ত সময়

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-04 17:53:53

চলতি কোপা আমেরিকার নকআউট পর্ব শুরু হচ্ছে আগামীকাল (শুক্রবার) থেকে। গুরুত্বপূর্ণ এই পর্যায় শুরু হওয়ার আগে ঠিক আগেই কোপা আমেরিকা কর্তৃপক্ষ সব দলগুলোকে আবারও মনে করিয়ে দিল তাদের বিশেষ নিয়ম। এমনকি অনেক ফুটবল দর্শকরাও এই নিয়মটি সম্পর্কে বড় পরিসরে অবগত নয়। 

শুক্রবার সকাল ৭টায় আসরের প্রথম কোয়ার্টার ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা মাঠে নামছে ইকুয়েডরের বিপক্ষে। কানাডা দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে। তৃতীয় কোয়ার্টার ফাইনালে ডি গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে আসা কলম্বিয়া মাঠে নামবে পানামার বিপক্ষে। 

ওদিকে এই পর্বের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচে আগামী ৭ জুলাই মাঠে নামবে ব্রাজিল। সেদিন তাদের প্রতিপক্ষ হিসেবে থাকবে আরেক ফেভারিট উরুগুয়ে। কোয়ার্টারের সবচেয়ে জমজমাট লড়াই হবে এই ম্যাচেই, এমনটাই মনে করছেন ফুটবলপ্রেমীরা।

সাধারণত নকআউট পদ্ধতির যে কোনো টুর্নামেন্টে নকআউট পর্বে নির্ধারিত ৯০ মিনিটে ফল না এলে খেলা গড়ায় যোগ করা অতিরিক্ত সময়ে। কিন্তু কোপা আমেরিকা এই নিয়ম মেনে চলে না মোটেও। নির্ধারিত ৯০ মিনিটে ফল না এলে খেলা সরাসরি টাইব্রেকারে চলে যায়। এমনটা গতবারের কোপা আমেরিকায় আর্জেন্টিনা-কলম্বিয়ার সেমিফাইনালেও দেখা গেছে। 

এবারও ওই একই নিয়মেই হবে ফাইনালের আগ পর্যন্ত খেলা। শুধুমাত্র ১৫ জুলাইয়ের ফাইনালে থাকবে যোগ করা অতিরিক্ত সময়। তার আগ পর্যন্ত কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল আর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ৯০ মিনিটে অমীমাংসিত ম্যাচ সরাসরি যাবে পেনাল্টি শ্যুট আউটে। 

এ সম্পর্কিত আরও খবর