রোনালদো নাকি এমবাপে? জয়ের হাসি হাসবেন কে?

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-04 22:01:12

ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের মুখোমুখি হতে যাচ্ছে পর্তুগাল। এই ম্যাচের মাধ্যমে রিয়াল মাদ্রিদের দুই সাবেক ও বর্তমান নিজেদের সক্ষমতা দেখানোর সুযোগ পাচ্ছে। অন্যভাবেও বলা যায়; রোনালদোকে আদর্শ মেনে বড় হওয়া এমবাপের এখন প্রধান লক্ষ্য নিজের আইডলকে কাঁদিয়ে নিজের স্বপ্ন বাঁচিয়ে রাখা। শুক্রবার রাতে দুই দল একে অপরের মুখোমুখি হবে। তবে সবকিছু ছাপিয়ে অবশ্য দুই দলের দুই সুপারস্টার কিলিয়ান এমবাপে ও ক্রিস্টিয়ানো রোনালদোর উপরই নজর থাকবে সবার।

হামবুর্গে শেষ আটের এই লড়াইয়ে ইউরোপের দুই ফুটবল জায়ান্টের মুখোমুখি হওয়ার ম্যাচে কেউই স্বস্তিতে নেই। দুই দলের কেউই এখন পর্যন্ত জার্মানিতে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি। এখন পর্যন্ত ফ্রান্সের কোন খেলোয়াড়ই ওপেন প্লেতে কোন গোল করতে পারেনি। এ নিয়ে চার ম্যাচে তারা মাত্র তিনটি গোল করেছে। এর মধ্যে এমবাপে একটি করেছেন পেনাল্টি থেকে। বাকি দুটি হয়েছে আত্মঘাতী গোল।

অস্ট্রিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে নাক ভেঙ্গে যায় ফ্রান্সের সবচেয়ে বড় তারকা কিলিয়ান এমবাপের। এরপর থেকে তিনি খুব একটা স্বাভাবিক খেলা খেলতে পারছেন না। নেদারল্যান্ডসের বিপক্ষে গ্রুপের দ্বিতীয় ম্যাচে ফ্রান্স গোলশূন্য ড্র করেছিল। ইনজুরির কারণে এই ম্যাচটি খেলতে পারেননি এমবাপে। পোল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে মাঠে ফিরে পেনাল্টি থেকে এক গোল করেন। ইউরো চ্যাম্পিয়নশিপে এটাই এমবাপের প্রথম গোল।

অন্যদিকে স্লোভেনিয়ার বিপক্ষে শেষ ষোলতে ১২০ মিনিট গোলশূন্য থাকার পর শ্যুট আউটে জয়ী হয়ে পর্তুগাল। গোলরক্ষক দিয়েগো কস্তার অতিমানবীয় পারফরম্যান্সে শেষ আট নিশ্চিত করে পর্তুগাল। অতিরিক্ত সময়ে রোনালদো পেনাল্টি মিস করায় ম্যাচের ভাগ্য নির্ধারণে পেনাল্টি শ্যুট আউটের প্রয়োজন হয়। কিন্তু পেনাল্টি মিস করলে কান্নায় ভেঙে পড়েন রোনালদো।

তিন বছর আগে ইউরোর গ্রুপ পর্বে একে অপরের মুখোমুখি হয়েছিল ফ্রান্স এবং পর্তুগাল। রোনালদো জোড়া গোল করলেও ম্যাচটি শেষ পর্যন্ত ২-২ গোলে অমীমাংসিত ছিল। নক আউট পর্বে যখনই এই দুই দল মুখোমুখি হয়েছে তখনই বিজয়ী দল শিরোপা জিতেছে। ২০১৬ ইউরো ফাইনালে পর্তুগাল জয়ী হয়েছিল। ১৯৮৪ সালে মিশেল প্লাতিনির গোলে সেমিফাইনালে জিতেছিল ফ্রান্স। এবং ২০০০ সালের সেমিফাইনালে জিনেদিন জিদানের গোলে বিশ্বকাপ জিতেছিল ফ্রান্স।

এ সম্পর্কিত আরও খবর