আরও একবার আর্জেন্টিনার টাইব্রেকার-নায়ক মার্তিনেজ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-07-05 10:37:47

টাইব্রেকারে লিওনেল মেসি পেনাল্টি মিস করেছেন, আর আর্জেন্টিনা জিতেছে এমন দৃশ্যের দেখা মেলেনি কখনও। সে অভূতপূর্ব দৃশ্যটাই আজ করে দেখালেন এমিলিয়ানো মার্তিনেজ। তার দুটো পেনাল্টি সেভে ভর করেই ইকুয়েডরের বিপক্ষে ৪-২ ব্যবধানের জয় নিয়ে আর্জেন্টিনা চলে গেছে কোপা আমেরিকার সেমিফাইনালে।

মার্তিনেজ ম্যাচেও আর্জেন্টিনার ত্রাতা হয়ে এসেছেন একবার। শুরুর দিকে আর্জেন্টিনা তখন বেশ নড়বড়ে। ঠিক সে সময় ঠেকিয়েছেন একটা শট। যা গোল হলে পরিস্থিতিটা অন্যরকমও হতে পারত। 

এরপর আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন আরেক মার্তিনেজ, লিসান্দ্রো মার্তিনেজ। তার গোলে ভর করে আরেকটু হলে শেষ চারে চলেই যাচ্ছিল আর্জেন্টিনা। 

তবে শেষ মুহূর্তে গোল হজম করে তা আর হলো না। আরও একটা বার পেনাল্টি শ্যুট আউটে চলে গেল আর্জেন্টিনার একটা নকআউট ম্যাচ।

নকআউটে সবশেষ তিন টাইব্রেকারে শেষ হাসি আর্জেন্টিনাই হেসেছে। সবশেষটা তো ৩৬ বছর পর বিশ্বকাপ জিতিয়েছে দলটাকে।

তবু মনে একটু শঙ্কা ছিল যেন, শেষ সময়ে গোল হজম করলে যে মোমেন্টামটা চলে যায় বিপক্ষে! পরিস্থিতিটা আরও খারাপ হলো লিওনেল মেসির পেনাল্টি মিসে। মোমেন্টামটা তখন পুরোপুরি আর্জেন্টিনার বিপরীতে।

তবে এমিলিয়ানো মার্তিনেজ নামে আর্জেন্টিনায় একজন আছেন, যিনি এর আগে এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, এমন বিরুদ্ধ পরিস্থিতিগুলোই নাকি তাকে আনন্দ দেয়। কেন দেয় তা বুঝালেন একটু পর। প্রথম পেনাল্টিটা ঠেকিয়ে দিলেন, তাতে মেসির পেনাল্টি মিসের সঙ্গে শোধবোধ হয়ে গেছে। এরপর দ্বিতীয় পেনাল্টিটাও ঠেকিয়ে দিলেন। আর্জেন্টিনার জয়টা তখনই লেখা হয়ে গেছে। এরপর আকাশী-সাদাদের পঞ্চম পেনাল্টিতে স্রেফ নিশ্চয়তাটা মিলেছে আরকি!

এই পেনাল্টি নিয়ে আর্জেন্টিনার হয়ে ৪টা পেনাল্টি শ্যুটআউটে নেমেছেন মার্তিনেজ। তার প্রত্যেকটাতেই জিতেছেন। আর শটের মুখোমুখি হয়েছেন ২৪টা, তার ১২টাই ঠেকিয়েছেন তিনি। আজ হলেন আরও একবার। বনলেন টাইব্রেকার-নায়ক। তাতেই আকাশী-সাদারা চলে গেছে সেমিফাইনালে।

এ সম্পর্কিত আরও খবর