আর্জেন্টিনার ম্যাচে নিষিদ্ধ মার্তিনেজ

ফুটবল, খেলা

স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম | 2024-09-28 12:08:54

আর্জেন্টিনার দীর্ঘ শিরোপাখরা কাটানোর অন্যতম কুশীলব এমিলিয়ানো মার্তিনেজ। তার হাত ধরে টানা চারটি শিরোপা জিতেছে লা আলবিসেলেস্তেরা। তবে এবার তিনি নিষিদ্ধ হয়েছেন আর্জেন্টিনার ম্যাচে। আসছে অক্টোবরে আর্জেন্টিনার হয়ে দুই ম্যাচে খেলতে পারবেন না তিনি। 

সবশেষ কোপা আমেরিকাও আর্জেন্টিনা জিতেছে, পুরো টুর্নামেন্টে ১ গোল হজম করে তাতে বড় অবদান ছিল মার্তিনেজের। সে ট্রফি জেতার পর চিলির বিপক্ষে ঘরের মাঠে নিজেদের প্রথম ম্যাচ খেলে আকাশী-সাদারা। ৩-০ গোলে জেতা সে ম্যাচে ট্রফি নিয়ে তার চিরচেনা বিচিত্র ভঙ্গিতে উদযাপন করেন মার্তিনেজ।

এবার সে কারণেই মার্তিনেজকে নিষিদ্ধ করেছে ফিফা। ডিসিপ্লিনারি কমিটির এই নিষেধাজ্ঞা দুই ম্যাচের। যার ফলে আর্জেন্টিনার হয়ে আগামী মাসে অনুষ্ঠেয় দুই ম্যাচে খেলতে পারবেন না মার্তিনেজ। 

আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে এই নিষেধাজ্ঞার খবর নিশ্চিত করে বলেছে, ‘এমিলিয়ানো মার্তিনেজ আগ্রাসী ব্যবহার এবং ফেয়ার প্লের বিধিনিষেধ ভঙ্গের দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। তবে মার্তিনেজের এই শাস্তির বিষয়ে আর্জেন্টিনা দ্বিমত পোষণ করে।’

মার্তিনেজের এমন উদযাপন অবশ্য নতুন কিছু নয়। ২০২১ কোপা আমেরিকা ও ২০২২ বিশ্বকাপ জেতার পর নিজের গোল্ডেন গ্লাভস নিয়ে একই রকম উদযাপন করেছিলেন তিনি। তবে এবার আর পার পেলেন না মার্তিনেজ।  

আগামী ১০ অক্টোবর ভেনেজুয়েলা ও ১৬ অক্টোবর বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মাঠে নামবে আর্জেন্টিনা। সেই ম্যাচ দুটি দিয়ে আর্জেন্টিনার জার্সিতে ফিরতে পারেন লিওনেল মেসি। তবে ঠিক সে ম্যাচগুলোতেই মার্তিনেজ পেলেন এই নিষেধাজ্ঞা।

এ সম্পর্কিত আরও খবর