শ্রীলঙ্কার সাফল্যে অনুপ্রাণিত বাংলাদেশ কোচ

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-29 14:29:21

প্রতিপক্ষ হিসেবে নিউজিল্যান্ড খুব দুরূহ কিছু নয় বাংলাদেশের জন্য। বাংলাদেশের মাটিতে নিউজিল্যান্ডের অসহায়ত্ব দেখেছে ক্রিকেট বিশ্ব, সাম্প্রতিক সময়ে। নিরপেক্ষ ভেন্যুতেও ওয়ানডে ক্রিকেটে নিউজিল্যান্ড হেরেছে বাংলাদেশের কাছে। কিন্তু যখন ম্যাচটা নিউজিল্যান্ডের মাটিতে হয়, আর প্রতিপক্ষ নিউজিল্যান্ড; তখনই পারে না বাংলাদেশ। সেটা ওয়ানডে, টেস্ট এমনকি টি-টুয়েন্টি যে কোন ফরমেটের ক্রিকেটই হোক না কেন!

নিজ মাটিতে নিউজিল্যান্ড মানেই বাংলাদেশের কাছে বারমুডা ট্রায়াঙ্গলের রহস্য! তবে ক্রিকেটে কোনকিছুই অপরাজেয় নয়। কিছুদিন আগে তারই প্রমাণ দেখিয়েছে শ্রীলঙ্কা। সিরিজ শুরুর আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলঙ্কা টেস্ট সিরিজে ২-০ তে জিতে নিবে-এমন সম্ভাবনার কথা কেউ বললে তার মাথায় কিছু হয়েছে কিনা সেই সন্দেহে তাকাতাকি চলতো! সেই টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকা ছিলো হট ফেভারিট। অথচ সেই সিরিজেই শ্রীলঙ্কা জিতে ফিরলো ২-০ ব্যবধানে। দক্ষিণ আফ্রিকা থেকে টেস্ট সিরিজ জিতে ফেরা এশিয়ার প্রথম দল শ্রীলঙ্কা গড়লো নতুন ইতিহাস।

নিউজিল্যান্ডের সঙ্গে তিন টেস্টের সিরিজ খেলতে নামার আগে বাংলাদেশ কোচ স্টিভ রোডসও দলের খেলোয়াড়দের কাছে শ্রীলঙ্কার সাম্প্রতিক এই সাফল্যকে অনুপ্রেরণা এবং উদাহরণ হিসেবে তুলে ধরছেন। সেই প্রসঙ্গে হ্যামিল্টনে টিম হোটেলের সামনে দাড়িয়ে রোডস বলছিলেন-‘কোন সন্দেহ নেই এই টেস্ট সিরিজে আমরা আন্ডারডগ। নিউজিল্যান্ডই হট ফেভারিট। তবে সম্প্রতি শেষ হওয়া দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মধ্যকার টেস্ট সিরিজ আমাদের আত্মবিশ্বাস যোগাচ্ছে। আমরা দেখেছি সেই সিরিজে কিভাবে আন্ডারডগ একটা দল জিততে পারে। ক্রিকেটে এমন কিছু হতেই পারে। নিউজিল্যান্ডের বিপক্ষে ভাল কিছু করতে হলে আমাদেরকে নিজেদের সেরা ক্রিকেট খেলতে হবে। এই কন্ডিশনে কেমন খেলতে হবে সেই লড়াইয়ে আমাদের ব্যাটসম্যান এবং বোলারদের ভাল দক্ষতা দেখাতে হবে।’

শ্রীলঙ্কার সাফল্যকে উদাহরণ হিসেবে টানলেও সঙ্গে সঙ্গে নিজ দলের ভালো করার আবশ্যিক শর্তটাও জানিয়ে দিলেন কোচ-দক্ষতার প্রয়োগ! নিউজিল্যান্ডের সুইং ও বাউন্সি উইকেট এবং হিম হিম বাতাসে খেলা ক্রিকেটে জিতে আসতে হলে অতি অবশ্যই ক্রিকেটীয় দক্ষতার চুড়ান্ত প্রদর্শন করতে হবে। আপাতত ওয়ানডে ক্রিকেটে যে প্রদর্শন এবং প্রয়োগে পুরোদুস্তর ব্যর্থ বাংলাদেশ দল। কোচ স্টিভ রোডস আশায় করছেন টেস্ট ক্রিকেটে দল সেই ব্যর্থতার গর্ত থেকে বেরিয়ে আসতে পারবে।

দক্ষিণ আফ্রিকায় যদি শ্রীলঙ্কা পারে, তবে নিউজিল্যান্ডে বাংলাদেশ নয় কেন?

টেস্ট সিরিজ শুরুর আগের একমাত্র প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের ব্যাটসম্যানরা ব্যাটিং অনুশীলন করার সুযোগ পেলে বৃষ্টির দাপটে বোলারদের প্রস্তুতি শেষ মাত্র ১২ ওভারেই।

বোলারদের এই প্রস্তুতির ঘাটতি মেনে নিয়েই বাংলাদেশ কোচ জানালেন-‘বৃষ্টির কারণে আমরা প্রাকটিশ ম্যাচের পুরোটা খেলতে পারিনি। তারপরও যেটুকু সময় পেয়েছি সেখানে ব্যাটসম্যানরা খেলতে পেরেছে। বোলাররা ঘন্টাখানেকের বেশি বোলিং করার সুযোগ পায়নি। তবে সেই ম্যাচের আগে আমাদের পেসাররা অনুশীলন নেটে অনেক লম্বা সময় কাটিয়েছে। খালেদ, এবাদত, আবু জায়েদ রাহী সবাই টেস্ট সিরিজ শুরুর বেশ আগে থেকেই নিউজিল্যান্ডে এসেছে। এখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারছে। আমার তো মনে হয় এখন টেস্ট সিরিজের জন্য আমাদের বোলাররা তৈরি।’

কেমন তৈরি? সেই প্রশ্নের উত্তর জানা যাবে ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম টেস্টে।

এ সম্পর্কিত আরও খবর