শেষদিনে হার বাঁচানোর লড়াইয়ে বাংলাদেশ

ক্রিকেট, খেলা

এম. এম. কায়সার, স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 06:04:22

সবকিছুই হলো নিউজিল্যান্ডের পরিকল্পনা মতোই!

চতুর্থদিন শেষে ওয়েলিংটন টেস্টের স্কোরবোর্ড সেই সত্যই জানাচ্ছে। বাংলাদেশের প্রথম ইনিংসে ২১১ রানের জবাবে নিউজিল্যান্ড ৬ উইকেটে ৪৩২ রান তুলে ইনিংস ঘোষণা করলো। ২২১ রানে পিছিয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয় ইনিংসের শুরুতেই মুখ থুবড়ে পড়লো। দিনটা শেষ করলো ৩ উইকেটে ৮০ রান তুলে। ইনিংস হার বাঁচাতে এখনো বাংলাদেশের চাই ১৪১ রান। মোহাম্মদ মিঠুন ২৫ ও সৌম্য সরকার খেলছেন ১২ রান নিয়ে।

ম্যাচের চতুর্থদিনের গোটা সময়টাই কাটলো নিউজিল্যান্ডের ব্যাটিং ও বোলিং বীরত্বে। পঞ্চম এবং শেষদিনে বাংলাদেশের একটাই কাজ-ব্যাটিং আর ব্যাটিং করে যাওয়া। এই ম্যাচে হার বাঁচাতে হলে বাংলাদেশের পরিকল্পনা আপাতত সেটাই।

সেই পরিকল্পনায় কি সফল হবে বাংলাদেশ?

কাজটা কঠিন। কিন্তু অসম্ভব কিছু নয়। ওয়েলিংটনের উইকেটে সবুজ ঘাস থাকলেও এখনো এই উইকেটে প্রচুর রান রয়েছে, চতুর্থদিন উভয়পক্ষের যোগ হওয়া ৪৭৪ রান তো সেই সত্যটাই জানাচ্ছে।

মানছি, উইকেটে রান আছে। তবে সেই রান কিভাবে তুলে নিতে হয় সেই জানাটা কি আছে বাংলাদেশের এই দলের? ওয়েলিংটনে বাংলাদেশের হারছে নাকি ম্যাচ ড্র হচ্ছে- সেই উত্তরটা আটকে মুলত এই প্রশ্নেই!

উইকেট পেতে হলে তো ক্যাচ ধরতে হয়। চতুর্থদিনের সকালের শুরুতেই হাতে আসা ক্যাচ ফসকানো শুরু করে বাংলাদেশ। রস টেলর তখন মাত্র ২০ রানে। আবু জায়েদ রাহী সকালে তার দ্বিতীয় ওভারেই টেইলের উইকেট পেতে পারতেন। একবার নয়, দুইবার! কিন্তু সেই ওভারের প্রথম বলেই মাহমুদউল্লাহ রিয়াদ কাভারে রস টেলর ক্যাচ ফেলে দিলেন। এক বল পরে ফের ক্যাচ উঠলো। এবার স্লিপে ক্যাচ মিস করলেন সামান ইসলাম।

২০ রানে দুবার ‘জীবন’ পাওয়া রস টেলর অবশ্য একসময় থামলেন, তবে ততক্ষনে তার নামের পাশে যোগ হয়েছে ২০০ রান! এটি তার ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি। এই মাইলস্টোন টেলরের জন্য অন্যরকম একটা আবেগের বিষয়। এই সেঞ্চুরিতেই তিনি টপকে গেছেন তার ক্রিকেট মেন্টর মার্টিন ক্রো’কে। নিউজিল্যান্ড ক্রিকেটের অন্যতম সেরা ব্যাটসম্যান ও অধিনায়ক মার্টিন ক্রো বছর কয়েক আগে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গেছেন।

৮ রানে ২ উইকেট হারানো নিউজিল্যান্ডকে রস টেলর এবং অধিনায়ক কেন উইলিয়ামসন এমন জায়গায় পৌছে দিলেন যেখান থেকে নিউজিল্যান্ড এখন ওয়েলিংটনে একটাই স্বপ্ন দেখছে-জয় এবং সেই সঙ্গে টেস্ট সিরিজের ট্রফি। তৃতীয় উইকেট জুটিতে যোগ করেন ১৭২ রান। কাঁধে চোট নিয়েও ব্যাটিং করে যান উইলিয়ামসন। ১০৫ বলে তিনি করেন ৭৪ রান। চতুর্থ উইকেট জুটিতে হেনরি নিকোলসকে নিয়ে টেলরলকে আরো বড় যোগাড় এনে দিলেন। এই জুটিতে মিললো ২১৬ রান। রান রেট পাঁচেরও উপরে!

এই ুই জুটিতে পুরোুস্তর ওয়ানডে স্টাইলে ব্যাট চালিয়ে নিউজিল্যান্ড রানের চাকা ঘোরায় তার কারণ একটাই-বাংলাশেকে দ্বিতীয় ইনিংসে গুটিয়ে দেয়ার জন্য যাতে একটু বেশি সময় পাওয়া যায়! টেলর ২১২ বলে ১৯ বাউন্ডারি ও ৪ ছক্কায় ঠিক ২০০ রান করে ফিরলেন। বাংলাদেশের বিপক্ষে ৯ টেস্টে এটি তার প্রথম সেঞ্চুরি। আর প্রথমটিই আবার ডাবল সেঞ্চুরি! নিকোলসও ১২৯ বলে ১০৭ রানের সেঞ্চুরির আনন্দে মেতে উঠেন।

বাংলাদেশের বোলিংকে পুরোপুরি ‘ব্যাটিং ফ্রেন্ডলি’ বানিয়ে রানোৎসব করে নিউজিল্যান্ড। ৮৪.৫ ওভারে ৬ উইকেটে ৪৩২ রান তুলে প্রথম ইনিংস ঘোষণা করে তারা। রান রেট ৫.১১।
জ্বি, টেস্ট ম্যাচে ওয়ানডে’র রান রেট!

দিনের শেষ সেশনে ব্যাট করতে নেমেই বিপদে বাংলাদেশ। ইনিংসের প্রথম বলেই বাউন্ডারি হাঁকানোর পর দ্বিতীয় বলেই তামিম ইকবাল বোল্ড! মুমিনুল হক সফরে আরেকবার ব্যর্থ হলেন। সাদমান ইসলাম উইকেটে সেট হয়ে আউট হওয়াকে প্রায় অভ্যাসই বানিয়ে ফেলছেন। ৫৫ রানে শুরুর ৩ উইকেট হারানো বাংলাদেশকে চতুর্থদিন বিকালে কিছুটা ‘উদ্ধার’ করলেন মিঠুন ও সৌম্য।
পঞ্চমদিন ব্যাটসম্যানদের বাকি উদ্ধার তৎপরতার ওপরই নির্ভর করছে এই ম্যাচে বাংলাদেশের ভাগ্য। 

সংক্ষিপ্ত স্কোর: (চতুর্থ দিন শেষে) বাংলাদেশ ১ম ইনি: ২১১/১০ (৬১ ওভারে, তামিম ৭৪, সাদমান ২৭, মুমিনুল ১৫, মিঠুন ৩, সৌম্য ২০, মাহমুদউল্লাহ ১৩, লিটন ৩৩, তাইজুল ৮, মুস্তাফিজুর ০, আবু জায়েদ ৪, এবাদত ০*, ওয়াগনার ৪/২৮, বোল্ট ৩/৩৮)। নিউজিল্যান্ড ১ম ইনি: ৪৩২/৬ (৮৪.৫ ওভারে, উইলিয়ামসন ৭৪, টেলর ২০০, নিকোলস ১০৭, আবু জায়েদ ৩/৯৪, তাইজুল ২/৯৯, মুস্তাফিজ ১/৭৪)। বাংলাদেশ ২য় ইনি: ৮০/৩ (২৩ ওভারে, তামিম ৪, সাদমান ২৯, মুমিনুল ১০, মিঠুন ২৫*, সৌম্য ১২*, বোল্ট ২/৩৪)।

এ সম্পর্কিত আরও খবর