সাকিব-ধোনিদের সামনে মাইলফলকের হাতছানি

ক্রিকেট, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-26 06:31:46

বিকেলেই মাঠে নামছে বাংলাদেশ-ভারত। দুই প্রতিবেশীর লড়াইয়ে এখন আকাশ ছোঁয়া উত্তেজনা। বিরাট কোহলিদের হারিয়েই সেমি-ফাইনালের লড়াইয়ে টিকে থাকতে চায় টাইগাররা। যদিও হেড টু হেড সুখস্মৃতি দিচ্ছে না মাশরাফি বিন মর্তুজাদের। কিন্তু এই বাংলাদেশ অন্যরকম এক দল। বিশ্বকাপে তিন জয়ে নিজেদের নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

মঙ্গলবারের এই লড়াইয়ে দুই দলের ক্রিকেটারদের হাতছানি দিচ্ছে বেশ কিছু মাইলফলক। এই যেমন সাকিব আল হাসান ওয়ানডেতে হাফসেঞ্চুরি ক্যাচের দ্বারপ্রান্তে। মোট ৪৮টি ক্যাচ নিয়েছেন তিনি। আর দুটি ক্যাচ ভারতের বিপক্ষে ম্যাচে নিতে পারলেই ৫০ ক্যাচ পূর্ণ হবে তার।

আবার ছক্কার হাফসেঞ্চুরিও হয়ে যেতে পারে এই টাইগার তারকার। ওয়ানডেতে এ পর্যন্ত মোট ৪২টি ছক্কা হাঁকিয়েছেন সাকিব। ভারতের বিপক্ষে ফর্মে থাকা সাকিব আটটি ছক্কা হাঁকালেই হয়ে যাবে ওভার বাউন্ডারির হাফসেঞ্চুরি। এদিকে এই ম্যাচ দিয়ে ওয়ানডেতে ২০০তম ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন তামিম ইকবাল। ওয়ানডেতে তামিমের অভিষেক ২০০৭ সালে, জিম্বাবুয়ের বিপক্ষে। 

মাইলফলকের সামনে মহেন্দ্র সিং ধোনিও। বাংলাদেশের বিপক্ষে মাত্র তিনটি ক্যাচ নিলেই লিস্ট এ ক্রিকেটে ৪০০ ক্যাচ পূর্ণ হয়ে যাবে এই উইকেটকিপারের। হার্দিক পান্ডিয়ার ওয়ানডেতে শিকার ৪৯ উইকেট। বাংলাদেশের বিপক্ষে মাত্র একটি উইকেট পেলেই উইকেটের ফিফটি হয়ে যাবে এই পেসারের।

ভারতের জাসপ্রীত বুমরাহ দাঁড়িয়ে ওয়ানডেতে শত উইকেট থেকে পাঁচ কদম দূরে (৯৫)। একইভাবে রবীন্দ্র জাদেজাকেও হাতছানি দিচ্ছে রেকর্ড। টেস্ট, ওয়ানডে আর আন্তর্জাতিক টি-টুয়েন্টি মিলিয়ে তার উইকেট সংখ্যা ৩৯৭টি। মঙ্গলবার ৩টি উইকেট শিকার করলেই চারশতে পা রাখবেন তিনি।

বিরাট কোহলির ওয়ানডে রান ১১,২২৫। আজ মঙ্গলবার ১৩৯ রান করতে পারলেই টপকে যাবেন সৌরভ গাঙ্গুলিকে (১১৩৬৩)।

মাঠে থাকলে মাইলফলক হতে পারতো মাহমুদউল্লাহ রিয়াদেরও। কিন্তু চোটে একাদশের বাইরে থাকবেন বাংলাদেশের এই অলরাউন্ডার। ওয়ানডেতে তার রান ৩৯৪৭। ৫৩ করলেই চার হাজারি ক্লাবে পা রাখতেন তিনি।

এবার চলুন দেখে নেই বাংলাদেশ-ভারতের হেড টু হেড ফল-

ওয়ানডে ক্রিকেটে এ পর্যন্ত ৩৫বার মুখোমুখি হয়েছে দুই দেশ। যারমধ্যে ২৯ বার জিতেছে ভারত। ৫ বার বাংলাদেশ। পরিত্যক্ত একটি ম্যাচ। আর বিশ্বকাপের মাঠে দেখা হয়েছে তিনবার। যেখানে প্রথমবারই ২০০৭ সালে ভারতকে হারিয়েছিল টাইগাররা। এরপর অবশ্য ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে প্রতিবেশী দেশটির সঙ্গে পারেনি টাইগাররা।

এ সম্পর্কিত আরও খবর