অতিরিক্ত খাতের রান ও নো বলকে হারের কারণ বলছেন সাকিব

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 02:39:27

নিজ মাঠ। নিজ কন্ডিশন। নিজ দর্শক। সবকিছুই চেনাজানা। কিন্তু তারপরও বাংলাদেশের পারফরমেন্স যেন অজানা-অচেনা। আফগানিস্তানের বিপক্ষে কোনকিছুতেই পারছে না বাংলাদেশ। টেস্ট ম্যাচে হারের পর এখন টি-টুয়েন্টিতেও ২৫ রানে হার।

তিনজাতি টি-টুয়েন্টি সিরিজে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটা ঠিক কোথায় হারলো বাংলাদেশ? মিরপুরের এই উইকেটে ১৬৫ রানের টার্গেট কি খুব বিশাল কিছু?
 
ম্যাচ শেষে হারের কারণ ব্যাখায় বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান অতিরিক্ত খাতে রান খরচ এবং তার বোলারদের ‘নো বল’ করাকে সবচেয়ে বড় দোষ মানছেন।

সাকিব বলছিলেন-‘ টি-টুয়েন্টি ম্যাচে নো বল খুবই বড় ক্রাইম। তারওপর সেই নো বলে যদি আবার উইকেট মিস হয়ে যায়, তখন তো সমস্যা আরো বাড়ে।  এই মিসগুলো আসলে মানার মতো না। এই জায়গাগুলোতে আমরা যদি ভুল গুলো না করতাম তাহলে হয়তো বোলিংয়ে আমাদের কোন দোষই থাকতো না। কিন্তু এসব ভুল এবং অতিরিক্ত রান যা আমরা দিয়েছি, সেটাই আমাদের হারের সবচেয়ে বড় কারণ।’

ম্যাচের শুরুটা বাংলাদেশ বেশ ভাল করেছিল। ম্যাচের প্রথম বলেই উইকেট হারায় আফগানিস্তান। খানিকবাদে ১০ রানে ২ উইকেটের দল হয়ে পড়ে তারা। পাওয়ার প্লে’র মধ্যেই ৪০ রানে হারায় ৪ উইকেট। কিন্তু এই সঙ্কটে পড়ার পরও তারা ঠিকই সেখান থেকে বেরিয়ে এসে স্কোরবোর্ডে যা জমা করে তাতেই ম্যাচ জেতার পুঁজি হয়ে যায় তাদের।
 
সাকিবও সেই ব্যাখ্যা দিলেন-‘শেষের দিকে আফগানিস্তান ওভারে দশের ওপর রান করেছে। অথচ ৪০ রানে তারা ৪ উইকেট হারিয়েছিল। চাপটা তারা  বেশ ভালভাবেই সামাল দিয়েছে। আমাদেরও দোষ আছে নিশ্চয়ই। ওদের ব্যাটিংয়ের শুরুতে আমরা খুবই ভালোভাবে ম্যাচ নিয়ন্ত্রণ করেছিলাম। কিন্তু আমার মনে হয় নো বল এবং অতিরিক্ত রান আমাদের অনেক বেশি ভুগিয়েছে। আমরা সম্ভবত ১৫/১৬ রান ( সবমিলিয়ে ১৮ রান) অতিরিক্ত দিয়েছি। ওখানেই আমরা অনেক পিছিয়ে পড়েছি। তাইজুলের ওই ওভারে ১৭ রানের মতো খরচ হয়েছে। এসবই ম্যাচের টার্নিং পয়েন্ট। এসব জায়গাগুলোতে আমাদের উন্নতি করা খুবই জরুরি। আমি মনে করি না আমরা খুব দুরে আছি। এতকিছুর পরেও দেখেন আমরা ম্যাচটা হেরেছি মাত্র ২৫ রানে। যদিও মানছি যে টি-টুয়েন্টিতে ২৫ রানের পার্থক্য অনেক রান। আমাদের ভুলের পরিমান গুলো কমানো যায় তাহলে প্রতিপক্ষের সঙ্গে আমাদের পার্থক্যে এবং ব্যবধান আরো ছোট হয়ে আসবে। তখন জেতার সুযোগ আরো বেশি তৈরি হবে।’

এ সম্পর্কিত আরও খবর