টি-টোয়েন্টি শেষে টেস্ট সিরিজ নিয়ে সিদ্ধান্ত

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 16:26:14

পাকিস্তান বেশ কড়া বার্তা দিয়েছে। সাফ জানিয়েছে বাংলাদেশকে তাদের প্রতিশ্রুত সফরে পাকিস্তানে খেলতে আসতে হবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) এই সফরের ব্যাপারে যে পুরোপুরি না করেছে-তা কিন্তু নয়। বিসিবি জানিয়েছে-পাকিস্তানের মাটিতে বাংলাদেশ শুধুমাত্র টি-টোয়েন্টি সিরিজ খেলতে চায়। টেস্ট সিরিজের জন্য নিরপেক্ষ ভেন্যুর দাবি জানিয়েছে বাংলাদেশ। কারণ সেই পুরনো-নিরাপত্তা।

পাকিস্তান অবাক সুরে বলেছে, টি-টোয়েন্টি খেলতে পারলে কেন বাংলাদেশ এখানে টেস্ট সিরিজ খেলতে চাইছে না, তার কারণ বোঝা যাচ্ছে না। বাংলাদেশ এই কারণটাও স্পষ্ট করেছে। তিন ম্যাচের টি-টোয়েন্টি ঝটপট শেষ হয়ে যাবে। কিন্তু দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য লম্বা সময় লাগবে। আর বিসিবি চায় না যে বাংলাদেশ ক্রিকেট দল লম্বা সময়ের জন্য পাকিস্তানের মাটিতে থাকুক।

বাংলাদেশের কাছ থেকে এই পরিষ্কার ব্যাখ্যা পাওয়ার পরও পাকিস্তান সেটা মানতে রাজি নয়।

দুই দেশের বোর্ডের এই বিপরীতমুখী অবস্থানের কারণে ক্রিকেট সিরিজটাই যে এখন অনিশ্চয়তায় দুলছে। এই প্রেক্ষিতে বিসিবি মঙ্গলবার, ২৪ ডিসেম্বর আরেকটি বাউন্সার ছুড়েছে। বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন সুজন এদিন জানিয়েছেন-‘সবকিছু ঠিক থাকলে আমরা এখন শুধুমাত্র টি-টোয়েন্টি সিরিজ খেলতেই পাকিস্তান যাব। তারপর সেখানে টি-টোয়েন্টি সিরিজ খেলার পরে টেস্ট সিরিজের ব্যাপারে বাংলাদেশ সিদ্ধান্তে পৌঁছাবে।’

অর্থাৎ বিসিবির কথা পরিষ্কার। আগে টি-টোয়েন্টি সিরিজ। তারপর নিরাপত্তা পরিস্থিতি বুঝে পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ খেলবে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজে খেলার আগে পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ খেলার ব্যাপারে কোনো সিদ্ধান্ত দিতে পারবে না বাংলাদেশ।

বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন সুজন


এই বিষয়ে বিস্তারিত ব্যাখ্যায় বিসিবি’র প্রধান নির্বাহী নিজামুদ্দিন সুজন বলেন-‘পাকিস্তান তো অবশ্যই চাইবে তাদের দেশে আন্তর্জাতিক ক্রিকেট পুরো মাত্রায় ফিরুক। তবে আমাদেরকেও তো দলের খেলোয়াড় এবং টিম ম্যানেজমেন্টের বিষয়াদি নজরে রাখতে হবে। দলের কোচিং স্টাফের অনেক বিদেশি আছেন। তাছাড়া তুমুল নিরাপত্তা পরিস্থিতির মধ্যে ম্যাচ খেলার পরিবেশের কথাও আমাদের মনে রাখতে হবে। পাকিস্তানের মাটিতে সফর লম্বা করার ব্যাপারে আমাদের এমন সব আনুষঙ্গিক বিষয়াদির দিকেও তাকাতে হবে। আর তাই পিসিবি’র কাছে আমাদের প্রাথমিক প্রস্তাবটা হলো পাকিস্তানে আমরা আগে টি-টোয়েন্টি সিরিজ খেলব। সংক্ষিপ্ত সেই সময় পাকিস্তানে কাটানোর পর আমাদের খেলোয়াড়রা এবং টিম ম্যানেজমেন্ট সেখানকার সার্বিক পরিস্থিতি সম্পর্কে একটা ধারণা পাবে। তারপর আমরা টেস্ট সিরিজ খেলার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানাব।’

পাকিস্তানের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য পাকিস্তান ২৩, ২৫ ও ২৭ জানুয়ারি নির্ধারণ করেছে। তারপর দুই ম্যাচের টেস্ট সিরিজ হবে। তবে বাংলাদেশ লম্বা সময়ের জন্য পাকিস্তানের মাটিতে যাতে ক্রিকেট দলকে অবস্থান করতে না হয়- সেজন্য টেস্ট সিরিজ খেলতে চাইছে না।

আরো পড়ুন-

বিসিবিকে বার্তা দিয়ে রাখলেন এহসান মানি

যে কারণে পাকিস্তানে টেস্ট খেলতে চাইছে না বাংলাদেশ

বিসিবি’র শর্তে পিসিবি’র না, সিরিজ সঙ্কটে!

পাকিস্তান সফরের জন্য শর্তও সাজাচ্ছে বিসিবি

এ সম্পর্কিত আরও খবর