সিক্স স্টার ম্যাচ

, খেলা

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম  | 2023-08-28 12:42:00

লড়াইয়ের মধ্যে এ যেন আরেক লড়াই! মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১২টায় ফাইনালে উঠার লড়াইয়ে মুখোমুখি হবে ফ্রান্স-বেলজিয়াম। সেন্ট পিটার্সবার্গে দুই দলের তিনজন করে ৬ তারকার যুদ্ধ আগাম উত্তাপ ছড়াচ্ছে। এ যেন 'সিক্স স্টার ম্যাচ!'

 

চলুন এবার সেই তারকাদের একনজরে দেখে নেই! কিলিয়ান এমবাপ্পে বনাম রোমেলু লুকাকু

 

এবারের বিশ্বকাপের সেরা আবিস্কার তিনি। বয়সে এখনো কৈশোরের চঞ্চলতা থাকলেও কিলিয়ান এমবাপে হয়ে গেছেন সুপারস্টার! তার গতি যেন স্প্রিন্টারদের মতো। আর গোল করাটাকে রীতিমতো অভ্যাসে পরিনত করেছেন। রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সের এই ফরোয়ার্ড করেছেন ৫ ম্যাচে ৩ গোল। গোল্ডেন বুট এমন কী গোল্ডেন বলের লড়াইয়েও আছেন এমবাপে। তাকে আটকাতে বেলজিয়ামের ডিফেন্ডারদের বেশ বেগ পেতে হবে তা আগাম বলেই দেওয়া যায়!

একইভাবে প্রতিপক্ষের জন্য আতঙ্কের এক নাম বেলজিয়ামের রোমেলু লুকাকু। রাশিয়া বিশ্বকাপ তাকেও এনে দিয়েছে তারকা খ্যাতি! সেমিফাইনালের আগেই ৪ ম্যাচে করেছেন ৪ গোল। গোল্ডেল বুট জেতার দৌড়ে ইংল্যান্ডের হ্যারি কেনের পরই আছেন তিনি। নকআউট পর্বে এখনো গোলের দেখা মিলেনি, কে জানে আজ রাতেই হয়তো নিশানা খুঁজে পাবেন বেলজিয়ামের এই প্লেমকার।

আঁতোয়ান গ্রিজমান বনাম ইডেন হ্যাজার্ড 

 

এবারের বিশ্বকাপে তিনিই 'ফরাসি বিপ্লবে'র নায়ক! দলটির খেলা গড়ার কারিগর তিনি। তাকে ঘিরেই আক্রমণের ছক তৈরি করেন কোচ দিদিয়ের দেশম। এই বিশ্বকাপে ৫ ম্যাচে ৩ গোল করার পাশাপাশি বেশ কয়েকটি গোলের উৎস তৈরি করে দিয়েছেন তিনি। ফাইনালে উঠার লড়াইয়ে তার দিকে তাঁকিয়ে ফরাসি ভক্তরা। এ ম্যাচে বেলজিয়ামের আক্রমণ ভাগ তছনছ করার দ্বায়িত্বটা নিজের কাঁধেই তুলে নিয়েছেন তিনি।


আরও পড়ুন, রোমাঞ্চের উত্তাপ ছড়িয়ে রাতে মুখোমুখি ফ্রান্স-বেলজিয়াম


ইউরোপিয়ান ফুটবল লিগের ভক্তদের কাছে ইডেন হ্যাজার্ড নামটা বেশ পরিচিত। এবারের বিশ্বকাপের নিজের সেই পরিচিতিটা আরো বাড়িয়ে নিয়েছেন তিনি। বেলজিয়ামের এই মতাকারকা প্রথম তিন ম্যাচে করেছেন দুই গোল! আর দুটি গোলের উৎস তৈরি করে দিয়েছেন তিনি। গ্রুপ পর্বের একটি ম্যাচে মাঠে নামেননি। এরপর নকআউট পর্বে জাপানের নিজের সেরাটা দিয়েই লড়েছেন। ম্যাচে ১০টির বেশি ড্রিবল করেছেন। ১৯৬৬ বিশ্বকাপের পর এক ম্যাচে যা সবচেয়ে বেশি। গোল্ডেন বল জেতার দৌড়ে আছেন বেলজিয়ামের অধিনায়ক। 

পল পগবা বনাম কেভিন ডি ব্রুইন

 

এখনো নিজের সেই সেরা ছন্দের দেখা মিলেনি। রাশিয়াতে ৫ ম্যাচে ফ্রান্সের হয়ে মাঠে নেমে পাননি গোলের দেখা। কিন্তু পল পগবা এমনই এক ফুটবলার তাকে নিয়ে সতর্ক থাকতেই হবে বেলজিয়ামের। ফরাসি এই ফরোয়ার্ডকে সামাল দেওয়া সহজ কথা নয়। বিশেষ করে বিগ ম্যাচে এর আগেও নিজের যোগ্যতার পরিধিটা দেখিয়েছেন তিনি। এমবাপে-গ্রিজমানের সঙ্গে এই মিডফিল্ডারের বন্ধনটা ভাবাচ্ছে বেলজিয়ামকে।

অবশ্য বেলজিয়ানদেরও জবাব প্রস্তুত। তাদের আছেন কেভিন ডি ব্রুইন। তার অবস্থাও অনেকটা পগবার মতো ছিল। শুরুতে বেলজিয়ামের এই মিডফিল্ডার এখনো নিজেকে খুঁজে পাননি! যদিও জাপানের বিপক্ষে এক ঝলক দেখিয়েছেন। এরপর ব্রাজিলের বিপক্ষে নিজেকে উজাড় করে দিয়েছেন। তার গোলেই ৩২ বছর পর ফুটবলের সর্বোচ্চ মঞ্চে বেলজিয়াম উঠেছে সেমিফাইনালে। ফ্রান্সের বিপক্ষেও সেই গতি নিয়েই শুরু করতে চান তিনি।

আরও পড়ুন, ফরাসি বিপ্লব নাকি বেলজিয়াম রুপকথা?

এ সম্পর্কিত আরও খবর