পাঁচ টেস্টে চার সেঞ্চুরির এক ব্যাটসম্যান!

ক্রিকেট, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-27 12:21:14

ক্যারিয়ারটা শুরু হয়েছিল তার শূন্য দিয়ে। সেটা ছিল ২০১৮ সালের ৭ অক্টোবর। দুবাই টেস্টে প্রতিপক্ষ ছিল পাকিস্তান। সেই পাকিস্তানের বিপক্ষেই বছর বাদে টেস্টে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন মারনাস লাবুসানে। গত বছর ব্রিসবেনে ১৮৫ রানের নিজের প্রথম টেস্ট সেঞ্চুরির পর লাবুসানে এখন শুধু যা করে চলেছেন তার নাম- সেঞ্চুরি আর সেঞ্চুরি!

সর্বশেষ পাঁচ টেস্টে তার সেঞ্চুরির সংখ্যা চারটি। হাফসেঞ্চুরি আছে দুটি। একটু বর্ননায় যাই। ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট সেঞ্চুরির পরের টেস্ট খেলতে নামেন অ্যাডিলেডে। দিনরাতের সেই টেস্টে অস্ট্রেলিয়ার একমাত্র ইনিংসে লাবুসানে করলেন ১৬২ রান। গেল বছরের শেষ মাসে নিউজিল্যান্ড এলো টেস্ট সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায়। সিরিজের প্রথম ম্যাচ পার্থে লাবুসানের ব্যাট প্রথম ইনিংসে হাসল ১৪৩ রানের ঝলমলে হাসিতে। দ্বিতীয় ইনিংসে পাক্কা ৫০ রান। মেলবোর্নে সিরিজের দ্বিতীয় টেস্টে লাবুসানে প্রথম ইনিংসে করলেন ৬৩ রান। সিডনিতে সিরিজের তৃতীয় এবং শেষ টেস্টেও পেলেন সেঞ্চুরি।

-হিসেব কি দাঁড়াল?

 শেষ পাঁচ টেস্টের সাত ইনিংসে চার সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরি! মাত্র ২৬ বছর চলছে তার। অস্ট্রেলিয়ার মিডলঅর্ডারে আরো অনেকদিন খেলার জন্যই এসেছেন প্রতিভাবান এই ডানহাতি ব্যাটসম্যান। শুধু ব্যাটিংই নয়, লেগস্পিনটাই বেশ ভালই জানা তার। ১৩ টেস্টে ১২টি উইকেট শিকারও করেছেন। দারুণ দক্ষ ফিল্ডার।

লাবুসানের প্রথম শ্রেনীর ক্রিকেটে রেকর্ড খুব অসাধারণ কিছু নয়। ৭৪টি প্রথম শ্রেনীর ম্যাচের সেঞ্চুরি মাত্র ১২টি। রান গড় ৪১.৭৯। কিন্তু ১৩টি টেস্টে এখন তার চার সেঞ্চুরি ও সাতটি হাফসেঞ্চুরি।

সিডনি টেস্টে টসে জিতে অস্ট্রেলিয়া অধিনায়ক টিম পাইন ব্যাটিং বেছে নেন। প্রথম দিনের খেলা শেষে অস্ট্রেলিয়া মাত্র ৩ উইকেট হারিয়ে ২৮৩ রান তুলে বেশ শক্ত অবস্থানেই ছিল। ১৩০ রানে নটআউট লাবুসানে। স্টিভেন স্মিথ ফিরেছেন ৬১ রানে।

এ সম্পর্কিত আরও খবর