বিকেলে ফিরছেন বিশ্বকাপ জয়ী যুবারা

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-28 20:58:18

অনেকটা নীরবেই ঢাকা ছেড়েছিল দল। বিমানবন্দরে ছিল না গণমাধ্যমের তেমন উপস্থিতি। মিরপুরে হোম অব ক্রিকেটে শুধু অফিসিয়াল ফটোসেশনটা হলো। সেই খবরটাও বড় করে উঠে আসেনি কোথাও। কিন্তু ফেরার পথে পুরো দৃশ্যপট পাল্টে গেল!

সেই অনূর্ধ্ব-১৯ দলটির জন্যই সেজে প্রস্তুত শেরেবাংলা জাতীয় স্টেডিয়াম। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ক্রীড়া প্রতিমন্ত্রী থেকে শুরু করে ক্রিকেটের বড় কর্তারা তো থাকবেনই। কারণটাও যে সংগত। আকবর আলির দল যে হাতে করে নিয়ে আসছে স্বপ্নের বিশ্বাস!

একটু ভুল বলা হলো-এটি যে আর স্বপ্নের ট্রফি নয়। রোববার ভারতকে ৩ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের যুবারা। প্রথমবারের মতো বিশ্বকাপ জয়! বীরের বেশেই তো ফিরবে দল।

চারবারের শিরোপা জয়ী ভারতকে হারিয়ে ট্রফি নিয়ে আসছে যুবারা। মিরপুর জাতীয় ক্রিকেট স্টেডিয়ামও চ্যাম্পিয়নদের বরণ করে নিতে প্রস্তুত। আগেরই দিনই আলো ঝলমলে হোম অব ক্রিকেট মুগ্ধ করল। ব্যানার ঝুলছে- যেখানে অভিনন্দন জানানো হয়েছে জুনিয়র টাইগারদের। বড় করে লেখা ‘ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন’!

বুধবার (১২ ফেব্রুয়ারি) বিকেলে বিমানবন্দরে পা রাখতেই মিলবে ফুলেল অভ্যর্থনা। এরইমধ্যে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, সংবর্ধনাটা বড় হবে না। কারণ ক্রিকেটাররা দীর্ঘদিন দেশের বাইরে থাকায় তারা দ্রুত বাড়ি ফিরতে চায়। এ কারণেই সময় নিয়ে দেওয়া হবে গণসংবর্ধনা। যেখানে খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাও হাজির থাকতে পারেন।

ক্রীড়া অন্তপ্রাণ প্রধানমন্ত্রী এরইমধ্যে তেমন ইঙ্গিত দিয়েছেন। যুবাদের এই প্রাপ্তি মুজিব বর্ষের উপহার হিসেবে দেখছেন প্রধানমন্ত্রী।

বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন আগেরদিনই বললেন, ‘চ্যাম্পিয়ন অনূর্ধ্ব-১৯ দলের বুধবার সকালে আসার কথা ছিল। সময় পরিবর্তন হয়ে এখন বিকেল ৫ টার দিকে এসে পৌঁছাবে তারা। অনেকদিন ধরে ছেলেগুলো দেশের বাইরে ছিল তাই সবকিছু বিবেচনা করে আমরা যতটুকু সম্ভব স্বল্প সময়ের মধ্যে কিছু করছি। বিমানবন্দরে অভ্যর্থনা জানিয়ে তাদের বোর্ডে নিয়ে আসার ব্যবস্থা করছি। অনুষ্ঠান শেষে যত তাড়াতাড়ি সম্ভব পরিবারের কাছে পাঠানো হবে তাদের।’

বিমানবন্দর থেকে যুবা টাইগারদের নিয়ে আসা হবে মিরপুরের বিসিবি কার্যালয়ে। সেখানে আনুষ্ঠানিকতা সেরেই পরিবারের সঙ্গে ছুটি কাটাতে যাবেন আকবর আলি, মাহমুদুল হাসান জয়, অভিষেক দাসরা।

ছুটি শেষেই বড় করে মিলবে সংবর্ধনা। এমনটাইতো প্রাপ্য দল। অসাধারণ ক্রিকেটের পসরা সাজিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে বিশ্ব চ্যাম্পিয়নের তকমা নিয়ে ফিরছে। এবারই প্রথম দল পেল ট্রফি জয়ের স্বাদ।

সেই ১৯৯৮ সাল থেকে যুব বিশ্বকাপ ক্রিকেটে খেলছে বাংলাদেশ। এর মধ্যে ২০১৬ সালে ঘরের মাঠে প্রথমবারের মতো সেমি-ফাইনালে উঠেছিল মেহেদী হাসান মিরাজের নেতৃত্বে খেলা দল। এবার উনিশের হাত ধরে এসেছে শিরোপা। লেখা হয়েছে নতুন এক ইতিহাস!

গোটা জাতিকে আনন্দে ভাসানো সেই দলটাই ১২ ঘণ্টার বিমান পথ পাড়ি দিয়ে বিকেলেই পা রাখবে রাজধানীতে!

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল
আকবর আলী (উইকেটকিপার, অধিনায়ক), তৌহিদ হৃদয় (সহ-অধিনায়ক), তানজিদ হাসান, পারভেজ হোসেন, প্রান্তিক নওরোজ, মাহমুদুল হাসান, শাহাদাত হোসেন, শামীম হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, তানজিম হাসান, অভিষেক দাস, শরিফুল ইসলাম, শাহিন আলম, রকিবুল হাসান ও হাসান মুরাদ।

স্ট্যান্ডবাই: অমিত হাসান, মেহরাব হাসান, আশরাফুল ইসলাম, মিনহাজুর রহমান, রুহেল মিয়া, আসাদউল্লাহ গালিব।

এ সম্পর্কিত আরও খবর