এজবাজস্টনে ইংল্যান্ডের ৩১ রানে নাটকীয় জয়

ক্রিকেট, খেলা

স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-21 21:52:14

চমকে শুরু। নাটকীয়তায় শেষ!

এজবাজস্টন টেস্টের স্কোরকার্ডে এই বাড়তি শব্দ এখন যোগ করা যেতেই পারে। চতুর্থদিনের লাঞ্চ বিরতির আগেই ম্যাচ শেষ। তবে সংক্ষিপ্ত কিন্তু এই পুরোটা সময় জুড়ে এজবাজস্টন টেস্ট পরতে পরতে যে উত্তেজনা ছড়িয়েছে, যে আনন্দ উপহার দিয়েছে, তাতেই সত্যিকারের ‘বিজয়’ আর কেউ নয়; টেস্ট ক্রিকেট!

৩১ রানের নাটকীয় জয়ে সিরিজে ইংল্যান্ড এগিয়ে গেল ১-০ ব্যবধানে। ম্যাচ জিততে ভারতের প্রয়োজন ছিল ৮৪ রানের। হাতে জমা ছিল পাঁচ উইকেট। বিরাট কোহলির ব্যাট আরেকবার যথারীতি ‘বিরাট’ হয়ে দাড়িয়েছিল এই ইনিংসেও। সঙ্গে ছিলেন দিনেশ কার্তিক। ম্যাচের সমীকরণে সম্ভাব্য জয়ের নিক্তি ভারতের পক্ষেই বেশি হেলে ছিল। কিন্তু সেই সরলীকরণ হিসেবও বদলে দিয়ে ইংল্যান্ড ম্যাচ জিতল ৩১ রানে।

চতুর্থদিনের সকালের প্রথম ওভারটাই ভারতের বিপদ বাড়াল। দিনেশ কার্তিককে ফেরালেন জেমস অ্যান্ডারসন। খানিকবাদে বেন স্টোকস তুলে নিলেন বিরাট কোহলির প্রাইজ উইকেট। স্টোকসের ইনসুইং বুঝতে না পেরে প্যাডে খেলেন কোহলি। এলবিডব্লু হয়ে ফিরেন ৫১ রানে। বিরাট কোহলিকে হারানোর পরই এই ম্যাচ থেকে ভারতের সম্ভাবনা চুপসে যায়। লেজের সারির ব্যাটসম্যানরা ইংল্যান্ডের সুইং এবং গতিতে ঠাসা বোলিং সামলে ম্যাচ জিতিয়ে দেবেনÑএমন সম্ভাবনা তখন অনেক অনেক কঠিন।

আর জয়ের ঘ্রাণ পাওয়া ইংলিশ বোলাররা তখন দু’প্রান্ত থেকে চেপে ধরেছে ভারতের লেজের সারির ব্যাটসম্যানদের। বিরুদ্ধ সেই ¯স্রেফ খানিকটা সময় জুড়ে লড়াইটা একাই চালিয়ে যান হার্দিক পান্ডিয়া। কিন্তু হার এড়াতে পারেননি তিনিও। বেন স্টোকসের বলে শেষ ব্যাটসম্যান হিসেবে পান্ডিয়া যখন স্লিপে ক্যাচ দিয়ে আউট হলেন তখন স্কোরবোর্ডে ভারতের সর্বসাকুল্যে সঞ্চয় ১৬২ রানের। ৩১ রানে হারল ভারত এই টেস্ট ম্যাচ। হারজিতের এই ব্যবধানই জানান দিচ্ছে ম্যাচ জমেছিল দারুন!

সংখ্যার হিসেবে এটি ছিল ইংল্যান্ডের এক হাজারতম টেস্ট ম্যাচ। নাটুকে জয়ে সেই নিজেদের সহস্রতম টেস্ট ম্যাচকে ইংল্যান্ড তাহলে ঠিকই স্মরণীয় করেও রাখল।

এই ম্যাচের উভয় ইনিংসে ভারত অধিনায়ক বিরাট কোহলি ছাড়া বাকি সবাই ব্যাট হাতে ব্যর্থ। প্রথম ইনিংসে ভারতের ২৭৪ রানের মধ্যে বিরাট কোহলি একাই করেন ১৪৯ রান। দ্বিতীয় ইনিংসে দল গুটিয়ে গেল ১৬২ রানে। একমাত্র ৫১ রানের হাফসেঞ্চুরির মালিকও সেই বিরাট কোহলি। অন্যদিকে ইংল্যান্ডের দুই ইনিংসে ব্যাটে-বলে ছোটবড় মিলিয়ে বেশ কয়েকজনের অবদান। সম্মিলিত শক্তিটাই ইংল্যান্ডকে এই ম্যাচে ৩১ রানের জয় এনে দিয়েছে।

লর্ডসে সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ৯ অগাস্ট।

সংক্ষিপ্ত স্কোরঃ

ইংল্যান্ড ১ম ইনিঃ ২৮৮/১০ (৮৯.৪ ওভারে, জো রুট ৮০, বেয়ারস্ট্র ৭০, কুরান ২৪, অশ্বিন ৬২/৪, সামি ২/৬৪)।

ভারত ১ম ইনিঃ ২৭৬/১০ (৭৬ ওভারে, কোহলি ১৪৯, ধাওয়ান ২৬, পান্ডিয়া ২২, কুরান ৪/৭৪, অ্যান্ডারসন ২/৪১, রশিদ ২/৩১, স্টোকস ২/৭৩)। ইংল্যান্ড ২য় ইনিঃ ১৮০/১০ (৫৩ ওভারে কুরান ৬৩, বেয়ারস্টস ২৮, রাশিদ ১৬, ইশান্ত শর্মা ৫/৫১, অশ্বিন ৩/৫৯, যাদব ২/২০)।

ভারত ২য় ইনিঃ ১৬২/১০ (৫৪.২ ওভারে, কোহলি ৫১, ধাওয়ান ১৩, রাহুল ১৩, অশ্বিন ১৩, কার্তিক ২০, পান্ডে ৩১, স্টোকস ৪/৪০, ব্রড ২/৪৩, অ্যান্ডারসন ২/৫০, কুরান ১/১৮, রাশিদ ১/৯)।

ফলঃ ইংল্যান্ড ৩১ রানে জয়ী।

ম্যাচ সেরাঃ স্যাম কুরান। দ্বিতীয় টেস্টঃ ৯ অগাস্ট, লর্ডসে শুরু।

 

এ সম্পর্কিত আরও খবর