দ্রুত খেলায় ফেরার এজেন্ডা নিয়ে বৈঠকে যুক্তরাজ্য

বিবিধ, খেলা

স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম | 2023-08-24 15:23:42

মহামারী করোনাভাইরাস প্রতিরোধে চেষ্টার কমতি নেই যুক্তরাজ্যের। এই ভাইরাসের বিরুদ্ধে জয়ী হতে এবং লকডাউন পরিস্থিতি স্বাভাবিক করতে নানাবিধ পরিকল্পনায় ব্যস্ত ব্রিটিশ সরকার। তারই অংশ হিসেবে ইংল্যান্ড সরকার দেশটিতে স্থগিত হয়ে পড়া খেলাগুলো ফের শুরুর উদ্যোগের জন্য কার্যকর ব্যবস্থা নিচ্ছে। চলতি সপ্তাহে বৃটেনের ক্রীড়াঙ্গনের সিনিয়র মেডিকেল পরিচালকরা বৈঠকে বসছেন।

এই বৈঠকটি হবে কয়েক দফার। সার্বিক দিক-পরিস্থিতি বিবেচনা করে তারা কবে নাগাদ মাঠের খেলা ফের শুরু করা যায়- সেই পরিকল্পনার কথা জানাবেন। জানা গেছে সবকিছু যদি ঠিকঠাক মতো এগোয় তাহলে সপ্তাহ খানেকের মধ্যেই ইংল্যান্ডে স্থগিত হয়ে পড়া খেলাগুলো মাঠে ফিরবে।

বৃটেনের প্রধান মেডিকেল কর্মকর্তাও এই বৈঠকে অংশ নেবেন। নিজেদের মধ্যে কয়েক দফা বৈঠক শেষে নেওয়া পরিকল্পনার কথা তারা ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে জানাবেন।

স্থগিত হয়ে পড়া এসব খেলা আবার মাঠে শুরু হলে এর ভালো-মন্দ দিক বিবেচনার বিষয়টিই হবে বৈঠকের মূল বিষয়। করোনাভাইরাস পরীক্ষা, সামাজিক দূরত্ব পালনের বিধিবিধান, স্বাস্থ্যবিধির মান এবং বিভিন্ন ভেন্যুতে দর্শক সংখ্যা কমানো- ইত্যাদি বিষয়ে মেডিকেল পরিচালকদের এসব বৈঠকে বিস্তারিত আলোচনা হবে।

ইংল্যান্ডে প্রিমিয়ার ফুটবল লিগ অনির্দিষ্টকালের জন্য স্থগিত রয়েছে। ১ জুলাই পর্যন্ত স্থগিত হয়ে আছে ক্রিকেট। ফর্মুলা-ওয়ান মৌসুমের প্রথম নয়টি রেসও স্থগিত। জুলাইয়ে শুরু হওয়ার কথা ব্রিটিশ গ্রাঁ প্রি। চলতি সপ্তাহের লন্ডন ম্যারাথন অক্টোবর পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। গলফ-রাগবির বড় ইভেন্টও স্থগিত। আর উইম্বলডন টেনিস তো এই বছরের জন্য বাতিলই হয়ে গেছে!

ধারণা করা হচ্ছে প্রিমিয়ার ফুটবল লিগ মাঠে ফিরলেও এর বেশিরভাগ ম্যাচই দর্শকশূন্য গ্যালারিতে আয়োজন করার পরিকল্পনার কথাই ভাবা হচ্ছে। প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের একেবারে দ্বারপ্রান্তে আছে লিভারপুল। ২৯ ম্যাচের ২৭টিতে জিতে ৮২ পয়েন্ট নিয়ে লিভারপুল পয়েন্টের শীর্ষে। দ্বিতীয় অবস্থানে থাকা ম্যানচেস্টার সিটির পয়েন্ট ২৮ ম্যাচে ৫৭।

২০ দলের এই টুর্নামেন্টে প্রতিটি দল খেলে ৩৮টি করে ম্যাচ।

এ সম্পর্কিত আরও খবর