সাবেক প্রেমিকা ও তার বাবা-মা-ভাইসহ পাঁচজনকে গুলি করে হত্যা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অস্ট্রিয়ায় সাবেক প্রেমিকের হাতে প্রেমিকার পরিবারের চার জনসহ পাঁচজন খুন হয়েছেন। রোববার (৬ অক্টোবর) স্থানীয় সময় সকালে দেশটির কিটজবহেল শহরের টাইরোলিয়ান স্কি রিসোর্টে এই ঘটনা ঘটে।

পুলিশের বরাত দিয়ে ঘটনার সত্যতা নিশ্চিত করেছে অস্ট্রিয়ান প্রেস এজেন্সি (এপিএ)।

দেশটির বার্তাসংস্থাগুলোর বরাত দিয়ে পুলিশের এক মুখপাত্র জানান, হত্যাকাণ্ডের পর অপরাধী নিজেই থানায় এসে হত্যার দায় স্বীকার করে আত্মসমর্পণ করেছেন।

পুলিশ আরো জানায়, অপরাধী একজন ২৫ বছর বয়সী যুবক। তিনি রোববার সকালে তার সাবেক প্রেমিকার বাড়িতে প্রবেশ করে এবং পরিবারের সবাইকে গুলি করে হত্যা করে। এসময় সেখানে থাকা প্রেমিকার নতুন প্রেমিককেও গুলি করে হত্যা করে সে। পরে থানায় এসে আত্মসমর্পণ করে।

হামলার এই ঘটনায় কিটজবহেল মেয়র ক্লাউস উইঙ্কলার গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন, 'হামলার ঘটনায় আমরা সকলেই হতবাক ও গভীরভাবে দুঃখিত।'

   

দক্ষিণ আফ্রিকায় ভবন ধসে ৫ জন নিহত, আটকা ৭০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ আফ্রিকার ওয়েস্টার্ন কেপ প্রদেশের জর্জ শহরে একটি নির্মাণাধীন পাঁচতলা ভবন ধসে অন্তত পাঁচজন নিহত হয়েছে। এ ঘটনায় ধ্বংসস্তূপে আটকা পড়েছে আরও ৭০ জন।

মঙ্গলবার (০৭ মে) সংবাদমাধ্যম আনাদুলু আজান্সির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্মাণাধীন ভবনটি সোমবার (০৬ মে) বিকেলে ধসে পড়ে। এতে ৭০ জনেরও বেশি শ্রমিক আটকা পড়ে। তবে এখনও পর্যন্ত ২৪ জনকে ধ্বংসস্তূপ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধারকর্মীরা আরও কর্মীদের জীবিত উদ্ধারের আশায় ধ্বংসস্তূপ খনন করছে।

ওয়েস্টার্ন কেপ প্রিমিয়ার অ্যালান উইন্ড বলেছেন, ‘কর্মীদের জীবিত উদ্ধার করতে সব ধরনের প্রয়োজনীয় সহায়তা দেওয়া হয়েছে। এই মুহূর্তে কর্মকর্তারা জীবন বাঁচানোর দিকে মনোনিবেশ করছেন। এই পর্যায়ে এটি আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার।’

প্রেসিডেন্ট সিরিল রামাফোসা ভবন ধসে নিহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেছেন, ঘটনার কারণ অনুসন্ধান করতে, যাতে এমন বিপর্যয়ের পুনরাবৃত্তি না ঘটে, সে দিকেও লক্ষ্য রাখতে।

;

পুতিনের প্রাসাদ সংস্কার করে তৈরি হচ্ছে গির্জা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কৃষ্ণসাগর উপকূলের প্রাসাদটি গির্জায় পরিনত করতে নতুনভাবে সাজানো হচ্ছে বলে জানিয়েছে দেশটির অনুসন্ধানী সংবাদমাধ্যম প্রোয়েক্ট।

এক প্রতিবেদনে প্রোয়েক্ট পুতিনের এই প্রাসাদের ভিডিও প্রকাশ করে জানিয়েছে, প্রাসাদটির অস্তিত্ব সর্বপ্রথম ২০২১ সালে প্রকাশ করেছিলেন রাশিয়ার সদ্য প্রয়াত বিরোধী নেতা আলেক্সি নাভালনি।

প্রোয়েক্টের এই প্রতিবেদন সম্পর্কে এখনো কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি রাশিয়া।

১৭ হাজার একর বনভূমির উপর নির্মিত এই প্রাসাদটি বিশেষ নো-ফ্লাই জোন দ্বারা সংরক্ষিত করা রয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

নাভালনির প্রকাশ করা এই প্রাসাদের ভিডিওতে প্রাসাদটির একটি ক্যাসিনো, গাড়ি এবং রেলপথসহ একটি কক্ষ দেখা গিয়েছিল।

বিশ্লেষকদের ধারণা, যুদ্ধের দীর্ঘসূত্রিতার কারণে ধর্মের প্রতি আচ্ছন্ন হয়ে প্রাসাদটি সংস্কারের পরামর্শ দিয়েছেন পুতিন।

প্রোয়েক্টের প্রতিবেদনে একটি ঝাড়বাতির কথা বিশেষ উল্লেখ করা হয়েছে, যেটি ফরাসি প্রস্তুতকারক ব্যাকারেটের তৈরি করা এবং এর দাম ১ মিলিয়ন মার্কিন ডলার।

২০২১ সালের নাভালনি দাবি করেছিলেন যে, সম্পত্তিটির মূল্য ১.৩ বিলিয়ন মার্কিন ডলার এবং এর নির্মাণ ব্যায় দুর্নীতির মাধ্যমে বরাদ্দ দেওয়া হয়েছে।

২০২১ সালে যখন নাভালনি পুতিনের এই প্রাসাদের ভিডিও প্রকাশ করেছিলেন, তখন হাজার হাজার রাশিয়ান রাস্তায় নেমে এসেছিল।

তবে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সেই সময়ে নাভালনির দাবিকে ‘বাজে কথা’ বলে উড়িয়ে দিয়েছিলেন।

;

ইসরায়েলের দখলে রাফাহ সীমান্ত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনের গাজার দক্ষিণের শহর রাফাহ নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে ইসরায়েলের ডিফেন্স ফোর্স (আইডিএফ)। মঙ্গলবার (৭ মে) সকালে ইসরায়েলের একটি ব্রিগেড মিশর সীমান্ত লাগোয়া রাফার একটি এলাকা দখল নিয়েছে। 

মঙ্গলবার বার্তাসংস্থা এপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাসের সঙ্গে একটি নতুন যুদ্ধবিরতির আলোচনার মধ্যে রাফাহতে নৃশংসতা বৃদ্ধি করেছে তেল আবিব। সোমবার দিবাগত রাতে অঞ্চলটিতে আইডিএফের এক হামলায় অন্তত ১২ ফিলিস্তিনি নিহতের খবর পাওয়া গেছে। মিশর ও কাতারের মধ্যস্থতায় যুদ্ধবিরতির আলোচনার মাঝেই রাফায় হামলা আরো জোরদার করেছে ইসরাইলি বাহিনী।

সোমবার হামাস নেতা ইসমাইল হানিয়া যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়ার পরপরই রাফায় হামলা আরো জোরদার করার নির্দেশ দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। যুদ্ধবিরতির প্রস্তাবে নিজেদের প্রত্যাশা পূরণ হয়নি বলে অভিযোগ করেছে ইসরায়েল। হামাস যুদ্ধবিরতির প্রস্তাব মেনে নেয়াতে গাজায় যুদ্ধবিরতির যে সম্ভাবনা তৈরি হয়েছিল তা এখন ভেস্তে যাচ্ছে বলে অভিমত বিশ্লেষকদের। 

মঙ্গলবার সকালে রাফাহ ক্রসিংয়ের গাজান এলাকাটি দখল করে নেয় আইডিএফের ৪০১তম আর্মড বিগ্রেড। এতে মিশরের সাথে সংযুক্ত পূর্ব রাফার সালাহ-আদ্দিন ক্রসিংটি বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ইসরায়েলি সেনাবাহিনী বলছে তারা সংশ্লিষ্ট এলাকাগুলোর পুরো নিয়ন্ত্রণ নিয়েছে যেখান থেকে কারো পক্ষে সীমান্ত পার হওয়া আপাতত সম্ভব নয়।  

ইসরায়েলি সামরিক বাহিনী প্রকাশিত এক ভিডিওতে দেখা যায় তারা ইসরায়েলি পতাকাবাহী একটি সাঁজোয়া ট্যাঙ্ক নিয়ে রাফাহ সীমান্তে প্রবেশ করছে।

ভিডিও থেকে সেখানে তাদের শক্ত অবস্থান নিশ্চিতভাবে বোঝা যাচ্ছে বলে এপির খবরে উল্লেখ করা হয়েছে। রাফাহতে হামাসের ঘাঁটি রয়েছে এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট এলাকাগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করেছে আইডিএফ। তবে তাদের দাবি অনুযায়ী কোনো প্রমাণ পাওয়া যায়নি। 

কয়েক দিন আগে কেরেম শালোম ক্রসিংয়ে হামলার জন্য হামাস এই অঞ্চলটি ব্যবহার করেছিল বলেও অভিযোগ করেছে তারা। এতে ইসরাইল তাদের চার সেনা কর্মকর্তা হারায়। রাফাতে হামাসের সন্দেহভাজন অবস্থান চিন্থিত করে সেগুলোকে লক্ষ্য করে বিমান হামলা চালানোর হুঁশিয়ারি দিয়েছে ইসরায়েলি বাহিনী।

;

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতক সমাপনী অনুষ্ঠান বাতিল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক সমাপনীর মূল অনুষ্ঠান বাতিল করেছে যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়। চলতি মাসের ১৫ তারিখে অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল।

মঙ্গলবার (৭ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সোমবার কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় এক বিজ্ঞপ্তি বলেছে, স্নাতক সমাপনীর মূল অনুষ্ঠান বাতিল করা হলো। এর পরিবর্তে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ১৯টি কলেছে ছোট পরিসরে অনুষ্ঠান হবে।

বিশ্ববিদ্যালয়টির মুখপাত্র বেন চ্যাং বলেন, ‘নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে আমাদের ক্যাম্পাসে বড় ধরনের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এ বিষয়টি নিয়ে শিক্ষার্থীদের মতো আমরাও হতাশ। কিন্তু নিরাপত্তা উদ্বেগ তো উড়িয়ে দেওয়া যায় না।’

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে ৫০ হাজারের বেশি মানুষের ধারণক্ষমতাসম্পন্ন বড় জায়গাও খোঁজা হয়েছে বলে জানান বেন চ্যাং। তবে উপযুক্ত জায়গা পাওয়া যায়নি।

গাজায় ইসরায়েলের হামলা বন্ধ এবং ইসরায়েল বা ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি দাবি জানিয়ে গত ১৭ এপ্রিল প্রথম আন্দোলনে নামেন কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের নিউইয়র্ক ক্যাম্পাসের শিক্ষার্থীরা। এরপর দেশটির ৪৫টি অঙ্গরাজ্যের প্রায় ১৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ ছড়িয়েছে।

বিক্ষোভকারীদের হটাতে বিশ্ববিদ্যালয়গুলোয় অভিযান চালাচ্ছে পুলিশ। গত শনিবার পর্যন্ত ২ হাজার ৩০০ জনের বেশি ব্যক্তিকে গ্রেফতারের খবর জানা গেছে। পুলিশ বিক্ষোভকারীদের অস্থায়ী তাঁবু ভেঙে দিয়েছে। তাঁদের ছত্রভঙ্গ করতে প্রাণঘাতী নয়, এমন গ্রেনেড এমনকি গুলির ব্যবহার করা হয়েছে।

এদিকে সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ও তাদের প্রধান অনুষ্ঠান বাতিল করেছে। সোমবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেছে, কীভাবে স্নাতক সমাপনী অনুষ্ঠানের ব্যবস্থাপনা করা হবে, তা নিয়ে তারা ছাত্রনেতাদের সঙ্গে আলোচনা করেছে।

;