ঢাকা ও আশপাশের পুরনো গ্যাস লাইন পুনঃস্থাপন করা হবে

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ছবি: বার্তা২৪.কম

সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঢাকা ও আশপাশের পুরনো সব গ্যাস লাইন পুনরায় স্থাপন করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার (৯ জুন) সকাল ১১টায় মন্ত্রণালয়ের সভাকক্ষে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় ও সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পুরনো লাইনগুলোতে লিক হয়ে গেছে, আবার অবৈধ লাইনও রয়েছে। এ সংক্রান্ত একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। আমরা জাইকাকে এ বিষয়ে সহায়তা করার অনুরোধ করেছি। ঢাকা ও আশপাশের জেলাগুলোতেও গ্যাস লাইন পুনঃস্থাপন করা হবে। এসব এলাকায় লাইন নতুন করে লাগিয়ে প্রি-পেইড মিটার লাগিয়ে দেওয়া হবে। তাহলে ঘরে বসে বোঝা যাবে, চুরি হচ্ছে কিনা।

প্রতিমন্ত্রী বলেন, অন্যবারের তুলনায় এবার বিদ্যুতের অবস্থা ভালো ছিল। এবার আমরা সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন করেছি। প্রায় ১২ হাজার ৮শ' মেগাওয়াটের বেশি বিদ্যুৎ উৎপাদন হয়েছে। আরো বেশি উৎপাদনের জন্য আমাদের সিস্টেম রেডি ছিল, তবে ঝড়ের কারণে কিছুটা সমস্যা ছিল। অনেক এলাকায় নিরবচ্ছিন্ন বিদ্যুতের ক্ষেত্রেও কিছুটা সমস্যা ছিল। সমস্যাগুলো আমরা চিহ্নিত করে ফেলেছি। সেগুলো আমরা সারিয়ে উঠতে পারবো।

গ্যাস ও বিদ্যুৎ বিভাগ আগের তুলনায় ভালোর দিকে যাচ্ছে বলেও দাবি করেন তিনি।

তিনি বলেন, সারাদেশে নিরবচ্ছিন্ন বিদ্যুতের ক্ষেত্র আগামী তিন বছরের মধ্যে আরেক ধাপ এগিয়ে যাবে। আমাদের টার্গেট ইকোনমিক জোনগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও গ্যাস দেওয়া। এটি আমাদের বড় চ্যালেঞ্জ। ডিসেম্বরের মধ্যে আমরা বলতে পারব, বিদ্যুৎ ও গ্যাসের ক্ষেত্রে আমরা আরো ভালো অবস্থায় পৌঁছাতে পারব কি না।

আপনার মতামত লিখুন :