Alexa

ব্রাজিলের জাতীয় জাদুঘরে আগুন, হুমকির মুখে দুই কোটি নিদর্শন

ব্রাজিলের জাতীয় জাদুঘরে আগুন, হুমকির মুখে দুই কোটি নিদর্শন

ব্রাজিলের জাতীয় জাদুঘরে আগুন, হুমকির মুখে দুই কোটি নিদর্শন। ছবি: সংগৃহীত

আগুনের লেলিহান শিখায় পুড়ছে ব্রাজিলের জাতীয় জাদুঘর। ব্যাপক অগ্নিকাণ্ডে কার্যত ধ্বংস হওয়ার পথে জাদুঘরটি। রিও ডি জেনেরিও'র এ জাদুঘরটিকে দেশটির সবচেয়ে প্রাচীন বিজ্ঞানভিত্তিক প্রতিষ্ঠান হিসেবে গণ্য করা হয়।

শেষ খবর পাওয়া পর্যন্ত দমকল কর্মীরা ভবনের ভেতর দাউ দাউ করে জ্বলা আগুন নিয়ন্ত্রণে আপ্রাণ চেষ্টা করছেন।  খবর বিবিসির।

তবে এ আগুন থেকে ক্ষয়ক্ষতির পূর্ণাঙ্গ চিত্র কিংবা কেউ আহত হয়েছে কি-না তার খবর এখনো নিশ্চিত হওয়া যায়নি।

জানা গেছে, স্থানীয় সময় রবিবার (২ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাদুঘরের কার্যক্রম বন্ধ হওয়ার পর আগুন লেগে পরে তা ছড়িয়ে পড়ে পুরো ভবনে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Sep/03/1535951106137.jpg

ব্রাজিলের প্রেসিডেন্ট মিশেল তেমের এক টুইট বার্তায় বলেছেন, ‘এটি ব্রাজিলের সবার জন্য দু:খের দিন।’দুর্ঘটনাটি একটি সাংস্কৃতিক বিপর্যয় মন্তব্য করেছেন আর জাদুঘরটির পরিচালক। জাদুঘরটিতে অন্তত দুই কোটি ধরণের আইটেম সংরক্ষিত ছিলো।

জাদুঘরের এক কর্মকর্তা জানিয়েছেন, ভবনের ভেতরে কাঠের ফ্লোর রয়েছে এবং কাগজের মতো দ্রুত আগুনে পুড়ে যাওয়ার মতো অনেক কিছু রয়েছে সেখানে।

উল্লেখ্য, জাদুঘরটি এখন যে ভবনে অবস্থিত সেখানেই এক সময় পর্তুগীজ রাজ পরিবার বসবার করতো।  ১৮১৮ সালে রাজকীয় জাদুঘর হিসেবে এটি স্থাপিত হয়েছিলো। সম্প্রতি এর দু’শো বর্ষপূর্তি পালন করা হয়েছে বেশ সাড়ম্বরে। ব্রাজিলের ইতিহাস ঐতিহ্যের সঙ্গে সম্পর্কিত বহু জিনিস সংরক্ষিত ছিলো- এই জাদুঘরটিতে। এছাড়া অন্য দেশের বিশেষ করে দক্ষিণ আমেরিকান প্রত্নতাত্ত্বিক ও মিসরীয় নানা নিদর্শন ছিলো সেখানে।

আপনার মতামত লিখুন :