Alexa

শান্তিতে নোবেল পেলেন নাদিয়া ও মুকওয়েগ

শান্তিতে নোবেল পেলেন নাদিয়া ও মুকওয়েগ

নোবেলজয়ী ডেনিস মুকওয়েগ ও নাদিয়া মুরাদ/ ছবি: সংগৃহীত

এই বছর শান্তিতে যৌথভাবে নোবেল পেলেন ইরাকের নারী অধিকার কর্মী নাদিয়া মুরাদ (২৫) ও কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েগ (৬৩)। যুদ্ধক্ষেত্রে যৌন হয়রানিকে অস্ত্র হিসেবে ব্যবহার বন্ধের প্রচেষ্টার জন্য এ দুজনকে ২০১৮ সালের শান্তিতে নোবেলজয়ী ঘোষণা করা হয়।

শুক্রবার (৫ অক্টোবর) স্থানীয় সময় সকাল ১১টায় নরওয়েজিয়ান নোবেল কমিটির প্রধান বেরিট রেইস অ্যান্ডারসন নোবেলজয়ীদের নাম ঘোষণা করেন।

মালালা ইউসুফজাইয়ের পর নাদিয়া মুরাদ হচ্ছেন শান্তিতে নোবেলজয়ীদের মধ্যে দ্বিতীয় সর্বকণিষ্ঠ। মাত্র পঁচিশ বছর বয়সে তিনি এই সম্মানে ভূষিত হলেন। নাদিয়া মুরাদ ১৯৯৩ সালে ইরাকের উত্তরাঞ্চলের কচো এলাকায় জন্মগ্রহণ করেন। ২০১৪ সালে কচো গ্রাম থেকে অন্যান্য ইয়াজিদি মহিলাদের সাথে অপহৃত হন নাদিয়া মুরাদ ও তাঁর বোন। আইএস জঙ্গিরা তাদের অপহরণ করেন। জঙ্গিরা তাঁর ছয় ভাই ও মাকে হত্যা করেন। একই বছর তিনি ভ্যাকলেব হ্যাবেল মানবাধিকার পুরস্কার জেতেন। ২০১৬ সাল থেকে জাতিসংঘের শুভেচ্ছা দূত হিসেবে দায়িত্ব পালন করছেন।

ডেনিস মুকওয়েগ ১৯৫৫ সালের ১ মার্চ কঙ্গোর বোকাবোতে জন্মগ্রহণ করেন। কঙ্গোর এই স্ত্রীরোগবিশেষজ্ঞ বোকাবোতে পানজি হাসপাতাল গড়ে তোলেন। এই হাসপাতালে বিদ্রোহী যোদ্ধাদের দ্বারা গণ ধর্ষণের শিকার মেয়েদের চিকিৎসা দেন ডেনিস মুকওয়েজ।

আপনার মতামত লিখুন :