Barta24

সোমবার, ২৬ আগস্ট ২০১৯, ১১ ভাদ্র ১৪২৬

English

ক্রাইস্টচার্চে হামলায় বিশ্বনেতাদের শোক

ক্রাইস্টচার্চে হামলায় বিশ্বনেতাদের শোক
আহতদের নিয়ে যাওয়া হচ্ছে হাসপাতালে, ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক
বার্তা২৪.কম


  • Font increase
  • Font Decrease

নিউজিল্যান্ডে ক্রাইস্টচার্চের দুই মসজিদে সন্ত্রাসী হামলায় হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছে বিশ্ব নেতারা।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বিশ্বনেতারা তাদের শোকবার্তা নিউজিল্যান্ড ও হামলায় হতাহতদের পরিবারের কাছে পৌঁছে দেয়ার চেষ্টা করছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে হতাহতদের প্রতি গভীর শোক জানিয়ে লেখেন, ‘মসজিদে হামলার ঘটনায় নিউজিল্যান্ডের প্রতি আমি সমবেদনা জানাচ্ছি। ৪৯ জন নির্দোষ নিহত হয়েছেন। সেই সঙ্গে বহু মানুষজন গুরুতর আহত হয়েছেন। যুক্তরাষ্ট্র এই ঘটনায় নিউজিল্যান্ডের পাশে রয়েছে। সবার মঙ্গল কামনা করছি।’

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে নিউজিল্যান্ডের প্রতি গভীর শোক জানিয়েছেন। তিনি টুইটারে লেখেন, ‘যুক্তরাজ্যের পক্ষ থেকে এই ভয়াবহ জঙ্গি আক্রমণের পর আমি নিউজিল্যান্ডের প্রতি গভীর শোক জানাচ্ছি। আমি এই হামলার ঘটনায় হতাহতদের প্রতি গভীর শোক ও সমবেদনা জানাচ্ছি।’

প্রধানমন্ত্রীর পাশাপাশি শোক জানিয়েছেন যুক্তরাজ্যের রানী এলিজাবেথ। তিনি টুইটারে উল্লেখ করেন, ‘ক্রাইস্টচার্চের ঘটনায় আমি শোকাহত। প্রিন্স ফিলিপ ও আমি হতাহতদের পরিবার ও বন্ধুদের প্রতি গভীর শোক জানাচ্ছি। সেই সঙ্গে হামলা পরবর্তী ঘটনায় আহতদের চিকিৎসায় জরুরি সেবা ও স্বেচ্ছাসেবীদের এগিয়ে আসার প্রশংসা করছি। এই শোকের সময়ে আমি সমবেদনা জানাচ্ছি নিউজিল্যান্ডবাসীর জন্য।’

এছাড়াও এই ঘটনার জন্য গভীরভাবে শোক জানিয়েছেন পোপ ফ্রান্সিস্কো, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মার্কন।

আপনার মতামত লিখুন :

ঘূর্ণিঝড়কেও বোমা মারতে চান ট্রাম্প

ঘূর্ণিঝড়কেও বোমা মারতে চান ট্রাম্প
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে আঘাত হানার আগে ঘূর্ণিঝড় হারিকেনকে নিউক্লিয়ার বোমা মারার পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ঘূর্ণিঝড় হারিকেন নিয়ে এক ব্রিফিংয়ে তিনি জানান, যদি সম্ভব হতো, তাহলে আফ্রিকা সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় হারিকেনকে চূর্ণ বিচূর্ণ করার জন্যও নিউক্লিয়ার বোমা মারা হতো।

সোমবার (২৬ আগস্ট) ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়।

তবে এটাই প্রথমবার নয় এর আগে ২০১৭ সালেও বোমার মাধ্যমে হারিকেনের কার্য ক্ষমতা নিষ্পন্ন করার পরামর্শ দেন ডোনাল্ড ট্রাম্প। যাতে এই ঘূর্ণিঝড় আমেরিকাতে কোনো ভূমিধস করতে না পারে।

হোয়াইট হাউজ এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে এক সিনিয়র কর্মকর্তা বিষয়টি ‘মন্দ নয়’ বলে উল্লেখ করেন।

কিন্তু ট্রাম্পের এমন ধারণা নতুন কিছু নয়। ১৯৫০ সালে মার্কিন এক বিজ্ঞানী ঘূর্ণিঝড় থেকে রক্ষা পেতে এই ধারণা দেন। তৎকালীন সময়ে দেশটির প্রেসিডেন্ট ছিলেন- ডুইট আইজেনহওয়ার।

নিউজিল্যান্ডে আত্মহত্যার নতুন রেকর্ড

নিউজিল্যান্ডে আত্মহত্যার নতুন রেকর্ড
ছবি প্রতীকী

নিউজিল্যান্ডে দিনে দিনে বাড়ছে আত্মহত্যা। গত এক বছরে দেশটিতে আত্মহত্যার সংখ্যা অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে গেছে।

গত বছরের জুন থেকে এ বছরের ৩০ জুন পর্যন্ত নিউজিল্যান্ডে ৬৮৫ জন আত্মহত্যা করেছেন।

সোমবার (২৬ আগস্ট) দেশটির প্রধান বিচারপতি দেবরাহ মার্শাল এ সম্পর্কিত এক পরিসংখ্যান প্রকাশ করেন।

পরিসংখ্যানে দেখা যায়, গত বছরের তুলনায় এবছর মৃতের সংখ্যা ১৭ জন বেড়েছে। যা গত বছরের তুলনায় ২.৫ শতাংশ বেশি।

কিশোর (১৫-১৯ বছর) ও বয়স্কদের ৫৩ থেকে ৭৩ বছর বয়সী মানুষদের মাঝেও নিজেদের জীবন কেড়ে নেওয়ার প্রবণতা বেড়েছে। তবে ২০-২৪ বছর বয়সী তরুণ-তরুণীদের মাঝে আত্মহত্যার হার বেশি বলে জানিয়েছেন দেশটির প্রধান বিচারপতি।

এদিকে আত্মহত্যার প্রবণতা বেড়েছে দেশটির মাওরি ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের আদিবাসীদের মাঝে।

আগেরবারের তুলনায় এ বছর মাউরি সম্প্রদায়ের ২৬ জন বেশি প্রাণ দিয়েছেন। গতবার যে সংখ্যা ছিল ১৪২ এবার তা এসে দাঁড়িয়েছে ১৬৯-এ। প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের আদিবাসীদের মাঝে স্ব-প্রণোদিত হয়ে মৃতের সংখ্যা ২৩ থেকে বেড়ে ৩৪-এ দাঁড়িয়েছে।

দেবরাহ মার্শাল বলেন, মানুষ নানা সমস্যার কারণে, 'প্রাথমিক জীবনের তিক্ত অভিজ্ঞতা (বাড়ি এবং স্কুলে), চাকরি জনিত সমস্যা, মানসিক অবস্থা, অর্থনৈতিক ও শারীরিক অবস্থার কারণে এসব সিদ্ধান্ত নিয়ে থাকেন।' এছাড়া তিনি নিহতদের পরিবার ও স্বজনদের প্রতি শোক জানান।

এ সম্পর্কিত আরও খবর

Barta24 News

আর্কাইভ

শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
শুক্র