বাদামে অ্যালার্জি থাকায় নামিয়ে দেওয়া হলো প্লেন থেকে!

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪
জন সিলভার ও তার বান্ধবি, ছবি: সংগৃহীত

জন সিলভার ও তার বান্ধবি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তুরস্কের এয়ারলাইনের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণের অভিযোগ এনেছে একজন ব্রিটিশ ভ্রমণপিপাসু। তার বাদামে অ্যালার্জি থাকার জন্য, প্নেনের কেবিন ক্রু তাকে বিমান থেকে নামিয়ে দেয়।

২৫ বছর বয়সী জন সিলভার তুরস্কের এয়ারলাইন যোগে অ্যানটালিয়া থেকে তার বান্ধবির সাথে গ্যাটউইকে ফিরে আসছিলেন।

জন জানান, তাকে তুরস্কের পুলিশ বিমান থেকে উদ্ধার করে বের করে আনে কারণ কেবিন স্টাফ দাবি করেছিল, ‘তার মতো একজন’ এর প্লেনে চড়া ভ্রমণের নিয়ম বহির্ভূত।

ভ্রমণকারী জন জানান, কাজের জন্যেই তার নিয়মিত বিমানে যাত্রা করার প্রয়োজন হয়। বাদামে তার যে অ্যালার্জি আছে (Nut allergy) সেটা মোটে বায়ুবাহিত নয় এবং এই শুধুমাত্র বাদাম গ্রহণে অ্যালার্জির প্রকোপ দেখা দেয়।

ইভেন্ট ম্যানেজার জানায়, গ্যাটউইক ছাড়ার আগে চেক-ইনে তুরস্কের এয়ারলাইন ম্যানেজারের সাথে কথোপকথনে তার সম্পর্কে সকল তথ্য সম্পর্কে জেনে নিয়েছিল এবং ভ্রমণের জন্য তাকে অনুমতিও দিয়েছিল।

চেন-ইনে সবকিছু ঠিক থাকার পর সেখান থেকে ছাড়া পেয়ে ৭ জুন ফেরার পথে বাড়তি সতর্কতা স্বরূপ সে কেবিন ক্রুকেও তার অ্যালার্জির বিষয়ে জানায়।

পুরো ভ্রমণের সময়টুকুতে সে কোন খাদ্য ও পানীয় গ্রহণ করতে চায়নি সতর্ক থাকার জন্য। তথাপি তুরস্কের পুলিশ প্লেনে এসে তাকে নামিয়ে দেয়।

এ ঘটনা সম্পর্কে বিবরণ দেওয়ার সময় জন বলেন, ‘আমার মনে হচ্ছিল যে আমি হয়তো কোন অন্যায় করেছি। আমি যদি মাতাল হতাম তাহলে বুঝতাম যে আমি কোন অন্যায় করেছি। কিন্তু এটা আমার শারীরিক একটা সমস্যা। তারা কি বলতে চায়? যাদের বাদামে অ্যালার্জির সমস্যা আছে তারা কখনো প্লেন ভ্রমণ করবে না?’

পরবর্তিতে এই ঘটনার পর জন তার বান্ধবির সাথে অন্য একটি এয়ারলাইন যোগে ফিরে আসে।

আপনার মতামত লিখুন :