Alexa

৩০ আগস্ট পাঁচ নোবেল বিজয়ীর জন্মদিন  

৩০ আগস্ট পাঁচ নোবেল বিজয়ীর জন্মদিন   

ছবি: সংগৃহীত

৩৬৫ দিনের এক বছর। আর এই ৩৬৫ দিনের মাঝেও কিছু দিন অন্যান্য দিনগুলোর থেকে গুরুত্বপূর্ণ হয়ে উঠে। আর এমনটা হয় পারে নানা কারণে। ঠিক তেমনি ৩০ আগস্ট অর্থ্যাৎ আজকের দিনটিও একটি গুরুত্বপূর্ণ দিন বটে। বিশ্বের নোবেল বিজয়ীদের মধ্যে আজ পাঁচজনের জন্মদিন।

এই পাঁচ নোবেল বিজয়ীর তিনজনই ছিলেন রসায়নবিদ। রসায়নে নোবেল পাওয়া তিন রসায়নবিদ হলেন জ্যাকবস ভ্যান টি হফ, আর্নেস্ট রাদারফোর্ড, থিওডোর সভেডবার্গ। এই দিনে জন্ম নেওয়া অন্য দুই নোবেল বিজয়ী হলেন এডওয়ার্ড মিল্স পারসেল ও রিচার্ড স্টোন।

জ্যাকবস ভ্যান টি হফ ১৮৫২ সালের ৩০ আগস্ট জার্মান সাম্রাজ্যের হল্যান্ডে জন্ম গ্রহণ করেছিলেন। রসায়নে প্রথম নোবেল পুরস্কার পেয়েছিলেন জ্যাকবস। ছেলেবেলা থেকেই বিজ্ঞানের প্রতি আগ্রহ ছিলো তাঁর। ১৯০১ সালে তিনি রসায়নে নোবেল পুরস্কার পান।

১৯০৮ সালে রসায়নে নোবেল পুরস্কার পাওয়া আর্নেস্ট রাদারফোর্ড ১৮৭১ সালের ৩০ আগস্ট নিউজিল্যান্ডে জন্মগ্রহণ করেণ। তিনি ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ছিলেন। নিউক্লিয় পদার্থ বিজ্ঞানের জনক বলা হয় আর্নেস্ট রাদারফোর্ডকে। ১৯৩৭ সালের ১৯ অক্টোবর ৬৬ বছর বয়সে মৃত্যুবরণ করেণ তিনি।

থিওডোর সভেদবার্গের নামে নামকরণ হয়েছে অধ:ক্ষেপনের মাত্রাকে। ১৮৮৪ সালের এইদিনে জন্মগ্রহণ করেন সুইডিশ এই রসায়নবিদ। ১৯২৬ সালে রসায়নে নোবেল পুরস্কার পান তিনি। এছাড়াও ১৯৪৯ সালে ফ্রাঙ্কলিন মডেল  ও ১৯৪৪ সালে ফেলো অব দ্যা রয়েল সিটি পুরস্কার পান থিওডোর সভেডবার্গ।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2018/Aug/30/1535600355473.jpg

এডওয়ার্ড মিল্স পারসেল ১৯৫২ সালে তরল ও কঠিন পদার্থে নিউক্লিয়-চৌম্বক রেজোন্যান্স আবিস্করের জন্য নোবেল পুরস্কার পান। এডওয়ার্ডের এই আবিস্কার প্রকাশিত হয় ১৯৪৬ সালে। ১৯১২ সালের ৩০ আগস্ট জন্ম নেওয়া এই পদার্থ বিজ্ঞানী ৮৪ বছর বয়সে ১৯৯৭ সালের ৭ মার্চ মৃত্যু বরণ করেন।

ইকোনোমিক সায়েন্সে নোবেল পুরস্কার পেয়েছিলেন রিচার্ড স্টোন। ১৯১৩ সালে লন্ডনে জন্ম গ্রহণ করেন স্টোন। একাউন্টিং মডেল থিউরির জন্য নোবেল পুরস্কার পেয়েছিলেন তিনি। ১৯৯১ সালের ৬ ডিসেম্বর মৃত্যু বরণ করেন নোবেল বিজয়ী রিচার্ড স্টোন।

এছাড়াও এই দিনে জন্মগ্রহণ করেন  ইংরেজ বংশোদভূত  গায়ক ও রাজনীতিবীদ মাইকেল চিক্লিস, আর্জেন্টাইন ফুটবলার ইমানুয়েল কুলিও, ইংরেজ অভিনেত্রী হোলিওয়েস্টনসহ ইতিহাসের স্বনামধন্য অনেকেই।

আপনার মতামত লিখুন :