সান্ধ্যকালীন জিকির আদায়ের উত্তম সময় প্রসঙ্গে

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
সান্ধ্যকালীন জিকির আদায়ের উত্তম সময় প্রসঙ্গে, ছবি: সংগৃহীত

সান্ধ্যকালীন জিকির আদায়ের উত্তম সময় প্রসঙ্গে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সকাল-সন্ধ্যায় জিকিরের বিষয়ে অনেক হাদিস বর্ণিত আছে। হাদিসের বিভিন্ন রেওয়ায়েতে (বর্ণনা) এসব সময়ে পাঠের জন্য নানা দোয়াও উল্লেখ করা হয়েছে। কিন্তু সকাল আর সন্ধ্যার সময় নিয়ে অনেকে সমস্যায় পড়েন।

স্বাভাবিক নিয়মে আমরা সকালবেলা বলতে ফজর নামাজের পর থেকে সুর্য ওঠা পর্যন্ত বুঝি। কিন্তু সন্ধ্যা বলতে আসলে কোন সময়টুকু সেটা বুঝতে সমস্যা হয়। এই সময়টা আসরের পর নাকি মাগরিবের পর- এটা নিয়ে এক ধরণের দ্বিধায় ভোগেন অনেকে।

এর সামধানে ইসলামি স্কলাররা বলেছেন, সন্ধ্যা বলতে সূর্যাস্তের পূর্ব মুহূর্তকেই বুঝানো হয়। সূর্যাস্তের পর থেকে রাত শুরু হয়ে যায়। তাই সন্ধ্যার জিকিরের সুন্নাহসম্মত সময় হলো- সূর্যাস্তের পূর্ব মুহূর্তে।

আল্লাহওয়ালা বুজুর্গরা এ সময়েই সান্ধ্যকালীন জিকির করার কথা বলেছেন, তাগাদাও দিয়েছেন। কিন্তু এ সময়ে যদি কেউ জিকিরগুলো আদায় করতে না পারেন- তাহলে তার ক্ষেত্রে মাগরিবের নামাজের তা আদায় করার সুযোগ রয়েছে। কোরআনের কারিমের বিভিন্ন আয়াত ও হাদিস থেকে এটাই প্রমাণিত হয়।

এ বিষয়ে কোরআনে কারিমে ইরশাদ হয়েছে, ‘সুতরাং এরা যা বলে সে বিষয়ে ধৈর্য্যধারণ করুন এবং আপনার পালনকর্তার প্রশংসা পবিত্রতা ও মহিমা ঘোষণা করুন সূর্যোদয়ের পূর্বে, সূর্যাস্তের পূর্বে এবং পবিত্রতা ও মহিমা ঘোষণা করুন রাতের কিছু অংশ ও দিবাভাগে, সম্ভবতঃ তাতে আপনি সন্তুষ্ট হবেন।’ -সূরা ত্বহা: ১৩০

অন্যত্র আরও ইরশাদ হয়েছে, ‘আর জিকির করতে থাকো স্বীয় পালনকর্তাকে আপন মনে ক্রন্দনরত ও ভীতসন্ত্রস্ত অবস্থায় এবং এমন স্বরে যা চিৎকার করে বলা অপেক্ষা কম; সকালে ও সন্ধ্যায়। আর বেখবর থেকো না।’ -সূরা আরাফ: ২০৫