মসজিদে প্রবেশ ও আজান প্রচারে বাধা দিচ্ছে ইসরাইল

বায়তুল মোকাদ্দাসের বাইরে নামাজ আদায় করছেন মুসলমানরা, ছবি: সংগৃহীত

দখলদার ইসরাইল ফিলিস্তিনের মুসলমানদের বায়তুল মোকাদ্দাসে প্রবেশ এবং বিভিন্ন মসজিদ থেকে আজান প্রচারে বাধা দিচ্ছে বলে আবারও অভিযোগ করেছেন ফিলিস্তিনের ধর্ম ও ওয়াকফ বিষয়ক মন্ত্রী ইউসুফ ইদিস।

রোববার (২ ডিসেম্বর) ফিলিস্তিনের জনপ্রিয় পত্রিকা আল ইয়াউম এ খবর জানিয়েছে।

আল ইয়াইমের বরাতে আল জাজিরা এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়েছে, দখলদার ইহুদি সেনারা গত এক মাসে অন্তত ৪৭ বার মসজিদ থেকে আজান প্রচারে বাধা দিয়েছে। সেই সঙ্গে ইসরাইল কর্তৃপক্ষ মুসলমানদের প্রথম কেবলা বায়তুল মোকাদ্দাসে মুসলমানদের প্রবেশে বাধা দিচ্ছে।

আজ বন্ধ ও মসজিদে প্রবেশে বাধা দেওয়ার মাধ্যমে তারা মুসলমানদের ধর্মীয় অনুভুতিতে আঘাত হানছে এবং পবিত্র এই মসজিদ অবমাননার জন্য ইহুদিবাদীদের সুযোগ করে দিচ্ছে।

ফিলিস্তিনের ধর্মমন্ত্রী বলেন, পবিত্র স্থানগুলোকে রক্ষার বিষয়ে আন্তর্জাতিক প্রতিশ্রুতি মানা হচ্ছে না এবং ইসরাইল ধর্মীয় ও ঐতিহাসিক স্থানগুলোতে পরিবর্তন আনছে। এ সব স্থানে হামলা চালাচ্ছে। ইসরাইলের এমন পদক্ষেপ কোনোভাবেই কাম্য নয়। তিনি ইসরাইলের এসব অপতৎপরতা বন্ধের পদক্ষেপ নিতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, ফিলিস্তিনিদের অধিকার রক্ষায় দ্রুত ও কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে হবে বিশ্বের শান্তিবাদী মানুষদের।

উল্লেখ্য ইসরাইল দীর্ঘ দিন ধরেই নানা উসিলায় বায়তুল মোকাদ্দস মসজিদের ইসলামি পরিচিতি ধ্বংস করে ইহুদিবাদের প্রতীকে পরিণত করার ষড়যন্ত্র চালিয়ে আসছে। সেই সঙ্গে সময়ে সময়ে ফিলিস্তিনিদের উচ্ছেদ করে সেখানে ইহুদিদের বসতি স্থাপন করছে বিশ্ব জনমত উপেক্ষা করে।

-আল জাজিরা অবলম্বনে

ইসলাম এর আরও খবর

'হজ আপনার খেদমত আমাদের'

কয়েক বছর আগে এক রমজানে মক্কার মসজিদুল হারামে তার সঙ্গে দেখা। তখন ইফতারের সময়। আল্লাহর ঘরের ঐতিহ্যানুসারে লাখো মু...

//election count down //sticky sidebar