৩৭ হজ এজেন্সির সঙ্গে লেনদেন না করার অনুরোধ

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
মক্কা শরিফ, সৌদি আরব, ছবি: সংগৃহীত

মক্কা শরিফ, সৌদি আরব, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০১৭ সনের হজ মৌসুমে বেসরকারি ব্যবস্থাপনায় হজ কার্যক্রম পরিচালনায় বাংলাদেশ ও সৌদি আরবে উত্থাপিত অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শেষে ৩৭টি হজ এজেন্সির বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ প্রমাণিত হওয়ায় শাস্তি আরোপ করা হয়েছে। তাই এসব হজ এজেন্সির সঙ্গে ২০১৯ সালে হজ সংক্রান্ত কোনো ধরনের আর্থিক লেনদেন না করার জন্য সবাইকে অনুরোধ করা হয়েছে।

সোমবার (১৪ জানুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক ‘অতিব জরুরি বিজ্ঞপ্তি’তে এ কথা জানানো হয়েছে।

শাস্তি পাওয়া হজ এজেন্সিগুলোর মধ্যে ১৭টির লাইসেন্স বাতিল করা হয়েছে। অন্য এজেন্সিগুলোকে সতর্ককরণ, বিভিন্ন অংকের অর্থ জরিমানা, লাইসেন্স স্থগিত, ক্ষতিগ্রস্থ হজযাত্রীকে টাকা ফেরত, মামলার নির্দেশ ও অভিযুক্তকে হজের কার্যক্রমের যুক্ত না করতে বলা হয়েছে। অর্থ জরিমানার ক্ষেত্রে সর্বোচ্চ ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অন্য আরেক বিজ্ঞপ্তিতে জরিমানার শাস্তি পাওয়া অভিযুক্ত হজ এজেন্সিগুলোকে ৩১ জানুয়ারির মধ্যে জরিমানাকৃত অর্থ নির্দিষ্ট কোডে ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দিতে বলা হয়েছে। অন্যথায় পাওনা আদায় আইন-১৯১৩ অনুয়ায়ী পাওনা আদায়ের ব্যবস্থা করা হবে।

যেসব এজেন্সির সঙ্গে লেনদেন না করার জন্য অনুরোধ করা হয়েছে