আরও ২৮৫ হজ এজেন্সির তালিকা প্রকাশ

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
মক্কা শরিফ, সৌদি আরব, ছবি: সংগৃহীত

মক্কা শরিফ, সৌদি আরব, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী মৌসুমের হজ কার্যক্রম পরিচালনার জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় দ্বিতীয় পর্যায়ে আরও ২৮৫টি হজ এজেন্সির তালিকা প্রকাশ করেছে।

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে দ্বিতীয় পর্যায়ে বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করা হয়।

এর আগে ৯ ডিসেম্বর ৫৯৪টি বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ করেছিল ধর্ম মন্ত্রণালয়। এ নিয়ে দুই দফায় ৮৭৯টি হজ এজেন্সির তালিকা প্রকাশ করা হলো। এসব এজেন্সি চলতি মৌসুমের হজ কার্যক্রম পরিচালনা করবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, যে সব হজ এজেন্সি এ পর্যন্ত হালনাগাদের কাগজপত্র দাখিল করেনি, বিভিন্ন অভিযোগে শাস্তি কিংবা জরিমানাপ্রাপ্ত, হজে অনিয়ম করে সৌদি আরবে কালো তালিকাভুক্ত, মামলায় জড়িত এবং অভিযোগের বিষয়ে তদন্ত চলছে- সে সব এজেন্সির তালিকা দ্বিতীয় পর্যায়ে প্রকাশ করা হয়নি।

২০১৯ সালে চাঁদ দেখা সাপেক্ষে ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। হজ ব্যবস্থাপনাকে স্বচ্ছ ও গতিশীল দ্বিতীয়বারের মতো হজ ক্যালেন্ডার প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। প্রকাশিত ক্যালেন্ডারে গৃহীত মোট ৭৯টি কার্যক্রমের কোনটি কবে শুরু ও কবে শেষ এবং কোন কার্যক্রম বাস্তবায়নে কোন কর্মকর্তা থাকবেন তা সুনির্দিষ্ট করে উল্লেখ করা আছে।

হজ ক্যালেন্ডারের হিসাবমতে ২০১৯ সালের হজ ফ্লাইট ৪ জুলাই শুরু হতে পারে, চলবে টানা একমাস। ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ১৬ আগস্ট থেকে।

বাংলাদেশ থেকে ৩ বছর ধরে ১ লাখ ২৭ হাজার ধর্মপ্রাণ মানুষ হজপালনের সুযোগ পান।

হজ এজন্সির তালিকা দেখতে এখানে ক্লিক করুন