Alexa

আপরাইট ট্রাভেলসের সঙ্গে হজের লেনদেন না করার নির্দেশ

আপরাইট ট্রাভেলসের সঙ্গে হজের লেনদেন না করার নির্দেশ

আপরাইট ট্রাভেলসের সঙ্গে হজের লেনদেন না করার নির্দেশ, ছবি: সংগৃহীত

চলতি মৌসুমে হজ ব্যবস্থাপনার জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ২৪ জানুয়ারি ২৮৫টি এজেন্সির নাম প্রকাশ করে। প্রকাশিত তালিকায় আপরাইট ট্যুরস এন্ড ট্রাভেলস লিমিটেড নামে এক এজেন্সির নাম ছিল। যার হজ লাইসেন্স নং- ১২৮০, প্রকাশিত ক্রমিক নম্বর- ২৫১।

কিন্তু তালিকা প্রকাশের পর বর্ণিত এজেন্সির কাগজপত্র পর্যালচনা করে দেখা যায়, ওই এজেন্সির নিবন্ধন হালনাগাদ করা নাই। তাই ২৪ জানুয়ারি ১০৭ নম্বর স্মারকে প্রকাশিত তালিকা থেকে ‘আপরাইট ট্যুরস এন্ড ট্রাভেলস লিমিটেড’-এর নাম বাদ দেওয়া হয়েছে। ৩০ জানুয়ারি ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব এস এম মনিরুজ্জমানা স্বাক্ষরিত এক নোটিশে এ নির্দেশ দেওয়া হয়েছে। ওই নোটিশে নিবন্ধন হালনাগাদ না করা পর্যন্ত বর্ণিত এজেন্সির সঙ্গে হজ সংক্রান্ত কোনো ধরনের লেনদেন না করতে নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৯ সালের হজ কার্যক্রম পরিচালনার জন্য ধর্ম বিষয়ক মন্ত্রণালয় দুই বারে মোট ৮৭৯টি হজ এজেন্সির তালিকা প্রকাশ করে। বলা হয়েছে, এসব এজেন্সি চলতি মৌসুমের হজ কার্যক্রম পরিচালনা করবে।

যে সব হজ এজেন্সি এ পর্যন্ত হালনাগাদের কাগজপত্র দাখিল করেনি, কিংবা বিভিন্ন অভিযোগে শাস্তি কিংবা অথবা জরিমানাপ্রাপ্ত হয়েছে, বিগত হজে অনিয়ম করে সৌদি আরবে কালো তালিকাভুক্ত হয়ে মামলায় জড়িত এবং অভিযোগের বিষয়ে তদন্ত চলছে- সে সব এজেন্সিগুলো দুই দফার কোনো তালিকাতেই জায়গা পায়নি।

২০১৯ সালে চাঁদ দেখা সাপেক্ষে ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। হজ ব্যবস্থাপনাকে স্বচ্ছ ও গতিশীল দ্বিতীয়বারের মতো হজ ক্যালেন্ডার প্রকাশ করেছে ধর্ম মন্ত্রণালয়। প্রকাশিত ক্যালেন্ডারে গৃহীত মোট ৭৯টি কার্যক্রমের কোনটি কবে শুরু ও কবে শেষ এবং কোন কার্যক্রম বাস্তবায়নে কোন কর্মকর্তা থাকবেন তা সুনির্দিষ্ট করে উল্লেখ করা আছে।

হজ ক্যালেন্ডারের হিসাবমতে ২০১৯ সালের হজ ফ্লাইট ৪ জুলাই শুরু হতে পারে, চলবে টানা একমাস। ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ১৬ আগস্ট থেকে।

বাংলাদেশ থেকে ৩ বছর ধরে ১ লাখ ২৭ হাজার ধর্মপ্রাণ মানুষ হজপালনের সুযোগ পান।

আপনার মতামত লিখুন :