Alexa

বেসরকারি হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের সময় বাড়ল

বেসরকারি হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের সময় বাড়ল

বেসরকারি হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের সময় বাড়ল, ছবি: সংগৃহীত

বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের সময়সীমা ২১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

বোরবার (১০ মার্চ) ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবদুল্লাহ আরিফ সাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

১৪ ফেব্রুয়ারি থেকে সরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন শুরু হওয়ার পর এক দফা সময় বাড়ানো হয়। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীরা ১২ মার্চ পর্যন্ত নিবন্ধন করতে পারবেন।

অন্যদিকে ১৭ ফেব্রুয়ারি বেসরকারি ব্যবস্থাপনার হজ নিবন্ধন শুরু হয়। রোববার (১০ মার্চ) ছিলো শেষ দিন। কিন্তু নিবন্ধন প্রত্যাশামতো না হওয়ায় ২১ মার্চ পর্যন্ত বাড়ানো হলো। এ সময়ের মধ্যে প্রাক-নিবন্ধনের ৪ লাখ ৭৯ হাজার ৮১৫ নম্বর ক্রমিক পর্যন্ত হজযাত্রীরা নিবন্ধনের সুযোগ পাবেন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ আগস্ট হজ অনুষ্ঠিত হবে। চলতি বছর পবিত্র হজ পালন করতে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী সৌদি আরব যাবেন। তার মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হজযাত্রী হজে যাবেন।

এ বছর সরকারি ব্যবস্থাপনায় প্যাকেজ-১ এ চার লাখ ১৮ হাজার ৫০০ টাকা এবং প্যাকেজ-২ তে তিন লাখ ৪৪ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আর বেসরকারি ব্যবস্থাপনায় সর্বনিম্ন প্যাকেজ নির্ধারণ করা হয়েছে তিন লাখ ৪৫ হাজার ৮০০ টাকা নির্ধারণ করেছে।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারি ব্যবস্থাপনায় এ পর্যন্ত ৪ হাজার ৬৮৭ জন হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করেছেন। নিবন্ধন করার সুযোগ পাবেন ২ হাজার ১২৯ জন। আর নিবন্ধনের জন্য ৩১৫ জনের ভাউচার পেন্ডিং রয়েছে। ভেরিফিকেশনের জন্য পাসপোর্ট সাবমিট করা হয়েছে মোটা ৫ হাজার ৩৯৩টি।

আর বেসরকারি ব্যবস্থাপনা এ পর্যন্ত নিবন্ধন করেছেন ১৫ হাজার ২২০ জন। নিবন্ধনের সুযোগ পাবেন ১ লাখ ১ হাজার ৫২৬ জন। নিবন্ধনের জন্য ভাউচার পেন্ডিং রয়েছে ১২ হাজার ৯২৩ জনের। আর ভেরিফিকেশনের জন্য পাসপোর্ট সাবমিট করা হয়েছে ৫৭ হাজার ২০ জনের।

বিজ্ঞপ্তিটি দেখতে এখানে ক্লিক করুন

আপনার মতামত লিখুন :