Alexa

নিউইয়র্কে মুসলমানদের নিরাপত্তায় বিশেষ দল

নিউইয়র্কে মুসলমানদের নিরাপত্তায় বিশেষ দল

নিউইয়র্কে মুসলমানদের নিরাপত্তায় বিশেষ দল, ছবি: সংগৃহীত

আমেরিকার নিউইয়র্কে মুসলিম যুবকরা একটি স্বেচ্ছাসেবক ইউনিট গঠন করেছেন। এই ইউনিটের সদস্যদের কাজ হবে, স্থানীয় মুসলিম সম্প্রদায়ের লোকদের নিরাপত্তা নিশ্চিত করা।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার এক সপ্তাহ পর এমন উদ্যোগ নেওয়া হলো।

তুরস্কের অন্যতম গণমাধ্যম ডেইলি সাবাহ এ সংক্রান্ত একটি খবর প্রকাশ করেছে। ওই প্রতিবেদনে বলা হয়, দ্য মুসলিম কমিউনিটি পেট্রোল (এমসিপি) নামের সংগঠনটি স্বেচ্ছাসেবকদের একটি দলের দ্বারা পরিচালিত হবে।

‘দৈনন্দিন জীবনে বেড়ে যাওয়া ভয়ংকর অপরাধ’ থেকে সম্প্রদায়ের লোকদের রক্ষা করাই হবে সংগঠনের সদস্যদের কাজ। সংগঠনটির ওয়েবসাইটে এসব কথা বলা হয়েছে বলে উল্লেখ করেছে সাবাহ। এতে বলা হয়েছে, ‘স্থানীয় পুলিশ প্রশাসন ও কমিউনিটির মধ্যে লিয়াজোঁ হিসেবে কাজ করে এমসিপি গ্যাপগুলো দূর করবে এবং কমিউনিটি সার্ভিস, নিরাপদ শিক্ষা ও সকলের জন্য পরামর্শ দেবেন এর সদস্যরা।’

খবরে বলা হয়েছে, সংগঠনটিতে ইতোমধ্যে ৫০ জন সদস্য যোগ দিয়েছেন এবং তারা পারিবারিক সমস্যা, অর্থনৈতিক ক্ষয়ক্ষতি, মাদকের অপব্যবহার, হতাশা ও আত্মহত্যাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ নিয়েছেন। তবে এমসিপি শুধু নিউইয়র্ক সিটির মুসলিমদের জন্যই কাজ করবে না। বরং অমুসলিমদেরও নানা সহায়তা দেবে। কর্মকর্তারা বলছেন, যদিও এসব স্বেচ্ছাসেবক প্রশিক্ষণ নিয়েছেন কিন্তু তাদের কোনো অস্ত্র দেওয়া হবে না।

ব্রুকলিনের মেয়র এরিক অ্যাডামস বলেছেন, যুক্তরাষ্ট্র প্রত্যেক সম্প্রদায়ের লোকদের রক্ষার উদ্যোগকে সমর্থন করে।

আপনার মতামত লিখুন :