ইসলামি বিধান মেনে চলা দেশ: শীর্ষে আয়ারল্যান্ড, সৌদি আরব ১৩১

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ইসলামি বিধান মেনে চলা দেশ: শীর্ষে আয়ারল্যান্ড, সৌদি আরব ১৩১, ছবি: সংগৃহীত

ইসলামি বিধান মেনে চলা দেশ: শীর্ষে আয়ারল্যান্ড, সৌদি আরব ১৩১, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক ও বাণিজ্য বিভাগের প্রফেসর হুসেইন আসকারি ইসলামের বিধান মেনে চলার বিষয়ে একটি গবেষণাকর্ম সম্পন্ন করেছেন। সেই গবেষণায় তিনি দেখানোর চেষ্টা করেছেন, বিশ্বের কোন দেশগুলোতে দৈনন্দিন জীবনে ইসলামি বিধান মেনে চলা হয়।

গবেষণার নমুনায় ২০৮টি দেশ ছিল। সেসব দেশের মধ্যে কারা কতটা রাষ্ট্র পরিচালনা ও সমাজের মধ্যে ইসলামি বিধান মেনে চলেন, সেসব বিবেচনা করা হয়েছে।

গবেষণার ফলাফলে দেখা গেছে, ইসলামি রীতি মেনে চলা দেশের তালিকার শীর্ষে কোনো ইসলামি দেশের নাম নেই। তালিকার ৩৩ নম্বরে রয়েছে মুসলিম প্রধান দেশ মালয়েশিয়া এবং কুয়েত রয়েছে ৪৮ এ।

গবেষক হুসেইন আসকারি এ গবেষণা প্রসঙ্গে বলেন, মুসলিম দেশগুলো রাষ্ট্র পরিচালনার জন্য ইসলামি আইন ব্যবহার করে। এমন অনেক দেশ আছে; যেগুলো ইসলামি রাষ্ট্র হিসেবে পরিচিত। তবে সেখানকার সমাজে ইসলামি আইন মেনে চলা হয় না। দুর্নীতি ছেয়ে আছে সেখানে এমনকি ইসলাম বিরোধী প্রচুর কর্মকাণ্ড চলে সেখানে।

গবেষণার ফলাফলে দেখানো হয়েছে, সমাজে ইসলামি বিধান মেনে চলার ক্ষেত্রে আয়ারল্যান্ড, ডেনমার্ক, সুইডেন, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, ফিনল্যান্ড, নরওয়ে ও বেলজিয়াম তালিকার শীর্ষে রয়েছে।

এছাড়া মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইন ৬৪ নম্বরে এবং সৌদি আরব রয়েছে একশ ১৩১ নম্বরে।

বাংলাদেশ রয়েছে তালিকার ৫৬ নম্বরে।

অন্যদিকে তথাকথিত মুসলিম দেশগুলোতে মুসলমানরা ব্যক্তি জীবনে নামাজ আদায় করেন, রোজা পালন করেন, কোরআন-হাদিস অধ্যয়ন করেন, নারীরা পর্দা মেনে চলেন, দাড়ি রাখেন, ইসলামি পোষাক নিয়ে সচেতন। তবে সমাজে দুর্নীতি আর পেশাগত জীবনে অসদুপায় অবলম্বনের নজির চতুর্দিকে।

এর আগে ২০১০ সালেও এক গবেষণায় ইসলামি বিধান মেনে চলা দেশগুলোর তালিকার শীর্ষে ইসলামি রাষ্ট্রের নাম ছিল না। ওই গবেষণায় নিউজিল্যান্ড, লুক্সেমবার্গ, আয়ারল্যান্ড, আইসল্যান্ড, ফিনল্যান্ড, ডেনমার্ক, কানাডা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং নেদারল্যান্ড ছিল তালিকার শীর্ষে।

তবে অনেকে এ গবেষণা নিয়ে আপত্তি তুলেছেন। তাদের বক্তব্য হলো, ব্যক্তি জীবনে ধর্ম পালনে দিন দিন মুসলমানরা এগিয়ে। তবে হ্যাঁ, রাষ্ট্রীয় ও সমাজ জীবনে ধর্মীয় বিধান পরিপালনের দিক থেকে মুসলিম দেশ অনেক পিছিয়ে।

আপনার মতামত লিখুন :