Alexa

বায়তুল মোকাদ্দাসে আগুন

বায়তুল মোকাদ্দাসে আগুন

বায়তুল মোকাদ্দাসে আগুন, ছবি: সংগৃহীত

বায়তুল মোকাদ্দস বলে খ্যাত মুসলমানদের তৃতীয় পবিত্রতম স্থান জেরুজালেমের আল আকসা মসজিদে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ফ্রান্সের রাজধানী প্যারিসের ঐতিহাসিক নটরডাম ক্যাথেড্রালে যে সময় আগুন লাগে প্রায় একই সময়ে আল আকসা মসজিদে আগুন লাগে। তবে এতে উল্লেখযোগ্য তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে জানা গেছে।

আল আকসা মসজিদের গার্ড আন্তার আল হামাউরির বরাত দিয়ে ওয়াফা নিউজ এজেন্সি জানায়, সোমবার (১৫ এপ্রিল) রাতে মারওয়ানি নামাজ কক্ষের বাইরে গার্ডদের রুমে অগ্নিকাণ্ডের ওই ঘটনা ঘটে। জায়গাটি সোলায়মানস স্টেবলস নামেও পরিচিত। ঘটনার সময় মসজিদে নামাজরত ছিলেন মুসল্লিরা। ধোঁয়া দেখে আতঙ্ক সৃষ্টি হয়, শুরু হয় দৌড়াদৌড়ি।

জেরুজালেমের ইসলামিক ওয়াকফ বিভাগের ফায়ার সার্ভিস বাহিনী দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

কী কারণে ওই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তা এখনও জানা যায়নি। তবে জেরুজালেম ওয়াকফ এবং আল আকসা মসজিদ বিষয়ক বিভাগের মহাব্যবস্থাপক শেখ আজ্জাম আল খতিব বলেন, ওই এলাকায় খেলতে থাকা শিশুদের মাধ্যমে এ আগুনের সূত্রপাত হতে পারে।

খবরে আরও বলা হয়, আগুনের কারণে সেখানে অভ্যন্তরীণ কোনো ক্ষতি হয়নি। এতে কোনো হতাহতের ঘটনাও ঘটেনি।

অগ্নিকাণ্ডের পর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ ধরনের পরিস্থিতি থেকে এ স্থানটিকে বিশেষভাবে সংরক্ষণের দাবি করে বলেন, এ স্থাপনার (বায়তুল মোকাদ্দাসের) ধর্মীয় ও মানবিক মূল্য অনেক বেশি। তাই এ ধরনের ঘটনা থেকে একে রক্ষা করতে হবে।

পবিত্র কাবাঘর নির্মাণের ৪০ বছর পর নির্মিত হয় আল আকসা। এটি পৃথিবীর দ্বিতীয় প্রাচীনতম নগরী। ১৯৮১ সালে একে ইউনেসকো বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা করে। পৃথিবীর বিভিন্ন সংস্থা ও গবেষকের মতে, এটি পৃথিবীর প্রাচীনতম শহর। বায়তুল মোকাদ্দাসকে পৃথিবীর কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ওল্ড সিটি ঘোষণার অনেক আগেই নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রাচীনতম শহরের মর্যাদা দিয়ে গেছেন।

আপনার মতামত লিখুন :