Alexa

সরকারি হজ গাইড নিয়োগে আবেদনপত্র আহ্বান

সরকারি হজ গাইড নিয়োগে আবেদনপত্র আহ্বান

মক্কা শরীফ, ছবি: সংগৃহীত

চলতি হজ মৌসুমে সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের সার্বিক সহায়তা ও সেবা দিতে হজ গাইড নিয়োগ দেবে সরকার। এ লক্ষ্যে আবেদনপত্র আহ্বান করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

হজ নীতিমালা অনুযায়ী প্রতি ৪৫ জন হজযাত্রীর জন্য একজন করে হজ গাইড নিয়োগ দেওয়ার কথা রয়েছে। হজ গাইড হিসেবে নিয়োগপ্রত্যাশীদের আগামী ৮ মের মধ্যে জেলা প্রশাসক ও সভাপতি, জেলা হজ গাইড নির্বাচন কমিটি বরাবর প্রয়োজনীয় তথ্য-উপাত্ত জমা দেওয়ার নির্দেশ জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।

আগ্রহী ব্যক্তিকে জেলা প্রশাসকের কার্যালয়ে হজযাত্রী নিবন্ধন সংক্রান্ত ইউজার থেকে (https://prp.pilgrimdb.org/guides) ফরত-৩ এ (www.hajj.gov.bd থেকে ডাউনলোড করা যাবে) অনলাইনে আবেদন করতে হবে।

২৫ এপ্রিল ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (হজ ১) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

আবেদনকারীদের ন্যূনতম ২৫ জন হজযাত্রী সংগ্রহ করতে হবে অথবা ৪৪ জন হজযাত্রীর অনাপত্তি কিংবা সম্মতি গ্রহণ করতে হবে।

ন্যূনতম একবার হজ পালন করেছেন এবং হজের আরকান-আহকাম, জাতীয় হজ ও ওমরা নীতি, হজ প্যাকেজ, লাগেজ রুলস, সৌদি আরবের বিধি-বিধান, নাগরিক জ্ঞান ও ভ্রমণকালে উদ্ভুত সমস্যা মোকাবেলায় পারদর্শী হতে হবে।

আবেদনকারীকে একজন দক্ষ হজ গাইড ও অনধিক ৬০ বছরের গ্র্যাজুয়েট, কামেল, ফাজিল, দাওরায়ে হাদিস, কোরআনে কারিমের হাফেজ অথবা মসজিদের ইমাম হতে হবে। ইতোপূর্বে একাধিকবার সুনাম ও দক্ষতার সঙ্গে হজ গাইড হিসেবে দায়িত্ব পালনকারী, সুস্বাস্থ্যের অধিকারী এবং শরিয়ত ও সুন্নতের অনুসারী ব্যক্তির জন্য বয়স শিথিলযোগ্য।

আবেদনকারীকে উত্তম চরিত্রের অধিকারী বাংলাদেশি মুসলমান হওয়ার পাশাশাশি হজের সব নিয়মকানুন জানতে হবে। এজেন্সির মালিক-অংশীদার, মোয়াজ্জেম হজ গাইড হতে পারবেন না। একজন দক্ষ গাইড হিসেবে তাদের জেলা হজ গাইড নির্বাচন কমিটির সুপারিশ থাকতে হবে।

শুদ্ধভাবে কোরআন তেলাওয়াত জানতে হবে। আরবি ভাষায় দক্ষ ব্যক্তিকে অগ্রাধিকার দেওয়া হবে।

সরকার কর্তৃক মনোনীত গাইডকে ধর্ম মন্ত্রণালয় ও কাউন্সিল হজের তত্ত্বাবধানে সৌদি আরবে দায়িত্বপালন করতে হবে। এছাড়া হজ ও ওমরা নীতি ও হজযাত্রীদের জন্য হজ গাইড ব্যবস্থাপনা-সংক্রান্ত গাইড লাইনসহ ধর্ম মন্ত্রণালয় কর্তৃক সময়ে সময়ে জারিকৃত নির্দেশনা পালন করতে হবে।

আপনার মতামত লিখুন :