Alexa

দিল্লি জামে মসজিদে পর্যটক প্রবেশ নিষিদ্ধ

দিল্লি জামে মসজিদে পর্যটক প্রবেশ নিষিদ্ধ

দিল্লি জামে মসজিদ, ছবি: সংগৃহীত

ভারতের অসাধারণ স্থাপত্যের অন্যতম হলো দিল্লি জামে মসজিদ। ইসলাম ধর্মের অনুসারীদের কাছে এর ধর্মীয় গুরুত্ব ব্যাপক। এই মসজিদের অতুলনীয় সৌন্দর্য সারাবিশ্বের পর্যটকদের অন্যতম আকর্ষণ। কিন্তু সেই সৌন্দর্য আর উপভোগ করা হচ্ছে না পর্যটকদের। কারণ দিল্লি জামে মসজিদে পর্যটক প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। কারণ টিকটকের একটি ভিডিও।

টিকটকের রমরমা ভারতজুড়েই। আট থেকে আশি সব বয়সীদের মন মজেছে এখন এই অ্যান্ড্রয়েড মিডিয়া অ্যাপ্লিকেশনে। আর এই টিকটকের খপ্পরে পড়ে ভারতে মহাবিপদ ঘটালেন দুই বিদেশি মহিলা। দিল্লি জামে মসজিদের অন্দরে তারা নাচছিল। টিকটকের মাধ্যমে তাদের সেই নাচের ভিডিও ভাইরাল হতেই ঘনিয়ে এলো বিপদ। পর্যটকদের জন্য বন্ধ করে দেওয়া হলো জামে মসজিদ।

ভিডিওতে দেখা গেছে, মসজিদের অন্দরে ওই দুই বিদেশি মহিলা নাচছেন। আর সেই ভিডিও রেকর্ড করা হয়েছে। টিকটকের যে ভিডিওটি ভাইরাল হয়েছে, তাতে দেখা গেছে, হিন্দি গানের সঙ্গে নাচছেন ওই দুই বিদেশি মহিলা। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে সেই ভিডিও। ভাইরালও হয় বিস্তর। আর ঠিক তারপরেই মসজিদের নিরাপত্তা নিয়ে প্রশ্নচিহ্নের মুখে পড়েন জামে মসজিদ কমিটি।

শেষমেশ মসজিদ কমিটি বাধ্য হয়ে জামে মসজিদের ভেতরে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ করে দেয়। শুধুমাত্র নামাজ আদায়ের জন্যই মসজিদের ভেতরে মানুষকে প্রবেশ করতে দেওয়া হবে বলে জানানো হয়েছে কমিটির তরফে।

উল্লেখ্য, মোগল সম্রাট শাহজাহানের উদ্যোগে ১৬৪৪ থেকে ১৬৫৬ সালের মধ্যে দিল্লি জামে মসজিদের নির্মাণ কাজ শুরু হয়। এজন্য সেই সময়ে ব্যয় হয়েছে ১০ লাখ রুপি। পাঁচ হাজারেরও বেশি শ্রমিক টানা একদশক ধরে এই মসজিদ নির্মাণে কাজ করেছেন।

-টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

আপনার মতামত লিখুন :