Alexa

ইসরাইলের খেজুর দিয়ে ইফতার নয়

ইসরাইলের খেজুর দিয়ে ইফতার নয়

ইংল্যান্ডে চলছে ইসরাইলের খেজুর দিয়ে ইফতার নয় প্রচারণা, ছবি: সংগৃহীত

পবিত্র রমজান মাসে বিভিন্ন ইসলামি দাতব্য ও মানবাধিকার সংস্থা ইংল্যান্ডের জনগণ বিশেষ করে মুসলমানদের কাছে দখলদার রাষ্ট্র ইসরাইলের রফতানিকৃত খেজুর বয়কট করার আহ্বান জানিয়েছেন।

ইংল্যান্ডে প্রতি বছর পবিত্র রমজান মাস শুরুর সঙ্গে সঙ্গে ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল থেকে রফতানি করা খেজুর বয়কটের ক্যাম্পেইন চালু হয়। এবারও সেই ক্যাম্পেইন চলছে।

লন্ডনে ইসলামি মানবাধিকার কমিশনের প্রধান, মাসুদ সাজারা এ বিষয়ে আল জাজিরাকে বলেন, ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল মোট ১৫১ মিলিয়ন পাউন্ড খেজুর রফতানি করেছে। এর মধ্যে ২৩ মিলিয়ন পাউন্ড খেজুর শুধুমাত্র ইংল্যান্ডে রফতানি করেছে।

তিনি বলেন, এ সব খেজুর সেই জমির গাছ থেকে সংগ্রহ করা হচ্ছে; যে জমি ও গাছ জোরপূর্বক ফিলিস্তিনিদের নিকট থেকে ছিনিয়ে নেওয়া হয়েছে। আমরা ইংল্যান্ডের মুসলমানদের নিকট ইসরাইলের রফতানিকৃত খেজুর বয়কট করে, শুধুমাত্র ফিলিস্তিনিদের খেজুর ক্রয় করতে আহ্বান জানিয়েছি।

এক সমীক্ষায় বলা হয়েছে, ফিলিস্তিনিদের কাছ থেকে জোরপূর্বক যে জমি ছিনিয়ে নেওয়া হয়েছে, সেখান থেকে ৬০ শতাংশ খেজুর রফতানি করা হয়। এ সব খেজুর বাগানের পরিচর্যার জন্য কম মজুরিতে দরিদ্র ফিলিস্তিনিদের কাজে লাগানো হয়। এমনটি খেজুর সংগ্রহের জন্য শিশুদেরও ব্যবহার করা হয়।

২০০৫ সালে ফিলিস্তিনের ১৭০টিরও বেশি সংগঠন ‘Boycott, ban and sanctions’ নামক একটি প্রচারণা চালু করে। এই প্রচারণার মাধ্যমে ইসরাইলের সঙ্গে ব্যবসা এবং তাদের পণ্য ক্রয় করার ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানানো হয়। বিশ্বে ধীরে ধীরে জনপ্রিয় হয়ে এই প্রচারণা। স্বাধীনতাকামী মানুষ এই প্রচারণাকে স্বাগত জানিয়েছেন।

আপনার মতামত লিখুন :