Alexa

মঙ্গলবার থেকে শুরু হজযাত্রীদের প্রশিক্ষণ

মঙ্গলবার থেকে শুরু হজযাত্রীদের প্রশিক্ষণ

পবিত্র হজ পালনের জন্য যথাযথ প্রশিক্ষণের কোনো বিকল্প নেই, ছবি: সংগৃহীত

পবিত্র হজ পালনের জন্য যথাযথ প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। হজ পালনের সঠিক নিয়ম-কানুন জানা থাকলে হজ পালন খুব সহজ হয়। ভিনদেশ, লাখো মানুষের ভিড় ছাপিয়ে হজের নিয়ম-কানুন জানা না থাকলে হজের আচার-আচরণ পালন করতে যেয়ে সেখানে অনেকেই খেই হারিয়ে ফেলে অসহায়ত্ববোধ করেন। সুষ্ঠুভাবে হজ পালনের জন্য প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার হাজযাত্রী হজ পালনের সৌদি আরব যাবেন।

সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনার এ বিপুল সংখ্যক হাজযাত্রীদের (বেসরকারি হজ গাইটসহ) হজের সঠিক নিয়ম-কানুন জানাতে প্রশিক্ষণের আয়োজন করছে ধর্ম মন্ত্রণালয়।

মঙ্গলবার (২১ মে) থেকে রাজধানীসহ সারাদেশে একযোগে সরকারি ও বেসরকারি হজযাত্রীদের প্রশিক্ষণ শুরু হচ্ছে। ৩০ মে পর্যন্ত ১০ দিনব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচি চলবে।

রাজধানীর আশকোনা হজক্যাম্পে প্রতিদিন ৫০০ জন করে মোট চারটি ভেন্যুতে মোট ২০০০ জন ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের একটি ভেন্যুতে ৫০০ জন করে প্রশিক্ষণ নেবেন। এ ছাড়া জেলা পর্যায়ে ৬৪ জেলায় এ প্রশিক্ষণ কর্মসূচি চলবে।

ইতিপূর্বে ধর্ম মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী হজযাত্রীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রশিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। ওই প্রশিক্ষকরা এখন হজে গমনেচ্ছুদের প্রশিক্ষণ প্রদান করবেন।

আপনার মতামত লিখুন :