তরুণ বিক্রেতারা রমজানের পণ্য বিক্রিতে প্রতিযোগিতা করে

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
সৌদি আরবের তরুণ বিক্রেতারা রমজানের পণ্য বিক্রি করছে, ছবি: সংগৃহীত

সৌদি আরবের তরুণ বিক্রেতারা রমজানের পণ্য বিক্রি করছে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসলামের মূল পাঁচ স্তম্ভের মধ্যে রোজা অন্যতম, যা মুসলিমদের জন্য বাধ্যতামূলক। এটি আল্লাহতায়ালার পক্ষ থেকে মুমিনের জন্য তাকওয়া ও আনুগত্যের প্রশিক্ষণের মাস। রোজা পালনের মাধ্যমে মুসলমানরা আল্লাহতায়ালার রহমত, ক্ষমা ও নাজাত লাভের সুবর্ণ সুযোগ পায়। যে কারণে এ মাসের ফজিলত অন্যান্য সব মাসের চেয়ে অনেকগুণ বেশি।

রমজানে যখন নিত্যপণ্যের বাজার অস্থির হয়ে থাকে তখন মানুষকে শান্তি ও স্বস্তি দিতে পণ্যের দাম কমানোর প্রতিযোগিতায় নামে জেদ্দার একদল তরুণ। পবিত্র রমজান মাসে পরিবার এবং ব্যক্তির জন্য ঐতিহ্যগত খাবার ও পানীয় বিশেষভাবে গুরুত্বপূর্ণ। স্বাভাবিকভাবে সন্ধ্যায় ইফতারের আগে সৌদি আরবের শহরগুলোতে রন্ধনভিত্তিক ব্যবসার মাধ্যমে ফুটপাথের বিক্রেতা এবং সৌদি তরুণদের দ্রুত নগদ অর্থোপার্জনের সুযোগ সৃষ্টি হয়। জেদ্দা চেম্বার অব কমার্সের মজিদ আল-সাহাফি বলেন, রমজানে শহরে তরুণরা খাবার ও পানীয় বিক্রি ও পরিবহণে কাজ করে বা ঘর ফেরত মানুষের মাছে ইফতার বিতরণ-বিক্রিতে সাহায্য করে।

জেদ্দার বাসিন্দা কাসেম আল-দুরাইবি বলছেন, জনসমাগমস্থলে, রাস্তা এবং বাজারে তরুণদের সমুচা, কানফে মিষ্টি এবং কিবদাহ (ভাজা লিভার) বিক্রি করতে দেখে ভালো লাগে। তরুণদের কঠোর পরিশ্রমের মূল্য শেখানোর এটি একটি কার্যকর উপায় এটি। তাদের এ কর্মকাণ্ড পবিত্র মাসকে ঘিরে যে সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে তা লোকেদের মনে করিয়ে দেয় এবং সৌদি আরবের অর্থনীতিতে কার্যকর অবদান রাখে।

অনেকেই রমজান শেষ হওয়ার পরেও তাদের কাজ চালিয়ে যান, তাদের ব্যবসা এবং রান্নার দক্ষতা বজায় রেখে পণ্য বিক্রি করার প্রতিযোগিতায় অংশগ্রহণের অভিজ্ঞতা অর্জন করেন এবং রন্ধন শিল্পের মাধ্যমে সহকর্মী নাগরিকদের সেবা দিয়ে পুরষ্কার অর্জন করেন।

-আরব নিউজ অবলম্বনে

আপনার মতামত লিখুন :