Alexa

সরকারি হজ নিবন্ধনের সময় বাড়ল ৩০ মে পর্যন্ত

সরকারি হজ নিবন্ধনের সময় বাড়ল ৩০ মে পর্যন্ত

কাবা শরিফ, মক্কা, ছবি: সংগৃহীত

চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য নিবন্ধনের সময়সীমা আরেক দফা বাড়িয়ে ৩০ মে পর্যন্ত করা হয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী কোটা এখনও খালি রয়েছে। আগে আসলে আগে প্রাক-নিবন্ধনের ভিত্তিতে কার্যক্রম চলছে।

যারা ইতোমধ্যে বেসরকারি এজেন্সির মাধ্যমে প্রাক-নিবন্ধন করেছেন কিন্তু বেসরকারি এজেন্সির কোটা পূর্ণ হওয়ায় হজে যেতে পারছেন না তাদের সরকারি ব্যবস্থাপনায় কোটা খালি সাপেক্ষে আগামী ৩০ মের মধ্যে জেলা প্রশাসকের কার্যালয়, নিকটস্থ ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়, ঢাকা আশকোনা হজ অফিস এবং ইউনিয়ন ডিজিটাল সেন্টারে যোগাযোগ করার অনুরোধ করা যাচ্ছে।

এদিকে সোমবার (২০ মে) থেকে হজ ফ্লাইটের টিকিট বিক্রি কার্যক্রম শুরু হয়েছে। হজ ক্যালেন্ডারের হিসাবমতে ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

মোট ৩২ দিনে ১৫৭টি ডেডিকেটেড ও ৩২টি শিডিউল ফ্লাইট পরিচালনা করবে বিমান। প্রি-হজ ফ্লাইট শেষ হবে ৫ আগস্ট।

ফিরতি হজ ফ্লাইট ১৭ আগস্ট থেকে শুরু হয়ে শেষ হবে ১৪ সেপ্টেম্বর। হজ ফ্লাইটে নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ ইআর উড়োজাহাজ ব্যবহার করবে বিমান।

এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি হজে যাবেন। এর মধ্যে ৬৩ হাজার ৫৯৯ জনকে পরিবহন করবে বিমান।

প্রথমবারের মতো এ বছর ঢাকা থেকে মদিনায় ১১টি হজ ফ্লাইট পরিচালনা করা হবে। এছাড়া চট্টগ্রাম থেকে জেদ্দায় ১০টি, সিলেট থেকে জেদ্দায় ৩টি, চট্টগ্রাম থেকে মদিনা ৭টি ডেডিকেটেড হজ ফ্লাইট পরিচালনা করা হবে। বাকি ১২৬টি ফ্লাইট ঢাকা থেকে জেদ্দায় নিয়ে যাবে হজযাত্রীদের।

এ বছর প্রথমবারের মতো হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় করা হবে। ফলে সৌদি আরবে গিয়ে ইমিগ্রেশনের জন্য তাদেরকে আর লাইনে দাঁড়াতে হবে না। তবে এ কারণে ফ্লাইটের একদিন আগে হজযাত্রীদের তথ্য সৌদি আরবে পাঠাতে হবে। সে সময়ের পর ফ্লাইটে নতুন করে যাত্রী নেওয়া যাবে না। একইসঙ্গে নির্ধারিত শিডিউলের বাইরে অতিরিক্ত স্লট দেবে না সৌদি সরকার। বিগত হজ স্লটের জটিলতা, শিডিউল ঠিক না রাখার কারণে এক লাখ সৌদি রিয়াল জরিমানা দিয়েছিল বিমান। জটিলতা এড়াতে এ বছর কোনো যাত্রী হজ ফ্লাইটের যাত্রা বাতিল করলে, সময় পরিবর্তন করলে জরিমানা আদায় করবে বিমান।

আপনার মতামত লিখুন :