Alexa

আমেরিকার সরকারি কমকর্তা ও অমুসলিমদের জন্য ইফতার

আমেরিকার সরকারি কমকর্তা ও অমুসলিমদের জন্য ইফতার

আমেরিকার সরকারি কমকর্তা ও অমুসলিমদের জন্য আয়োজিত ইফতার, ছবি: সংগৃহীত

আমেরিকান মুসলামানের কাছে রমজান মাস ইসলামের প্রচার-প্রসার, ইসলাামের সৌন্দর্য্যবোধ প্রকাশে অন্যতম মাধ্যম। এ মাসে তারা ইফতার আয়োজনকে শুধু রোজা ভাঙার মাধ্যম মনে করেন না, তাদের কাছে এ সময়টা হলো- ইসলামকে আরও ভালো করে বোঝানোর মোক্ষম সুযোগ। অমুসলিমদের সঙ্গে একত্রিত হয়ে ইফতার করার এক অনন্য সময়।

তাই তারা নিজেরা উদ্যোগী হয়ে নানাভাবে সারাদেশের মুসলমানরা ইফতারে তাদের সঙ্গে যোগ দিতে সরকারি কর্মকর্তা ও অমুসলিমদের আমন্ত্রণ জানান।

এভাবে ভিন্ন ধর্মাবলম্বীরা আমেরিকার ক্রমবর্ধমান মুসলিম সম্প্রদায়ের ইফতার আয়োজনে অংশ নিয়ে ভালো সম্পর্ক সৃষ্টিতে ভূমিকা রাখছেন।

বেশ কয়েক বছর ধরে আমেরিকার মিডওয়েস্টের বৃহত্তম মসজিদ ডেট্রয়েট (আইসিডি) ইসলামিক সেন্টার রমজান মাসে ‘রমজান তাঁবু’ প্রতিষ্ঠা করেন।

এ তাঁবু প্রতিষ্ঠার উদ্যেশ্য হলো- অস্বচ্ছল মুসলমান এবং অমুসলিমদের মাঝে বিনামূল্যে ইফতার সরবরাহ করা। ১৫ রমজানের পর থেকে এ তাঁবু থেকে বিনামূল্যে সেহেরিও দেওয়া হচ্ছে।

মসজিদটি আইসিডি এবং আমেরিকান বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সহযোগিতা জোরদার করার জন্য রুটিন করে আমেরিকান সম্প্রদায়ের বিভিন্ন মানুষের জন্য ইফতার আয়োজন করছে।

‘রমজান হচ্ছে পবিত্র মাস, বিশ্বজুড়ে মুসলমানরা এ মাসে তাদের আধ্যাত্মিকতার ওপর মনোযোগ দিয়ে থাকেন। আমরাও সেই সুযোগটাকে কাজে লাগানোর চেষ্টা করছি’, বলে মন্তব্য করেন আইসিডির নির্বাহী পরিচালক সুফিয়ান নাভান।

তিনি বলেন, ‘রমজানে মানুষ আল্লাহতায়ালার সন্তুষ্টি অর্জনের অনেক উপায় খুঁজি। এ লক্ষে রমজানের প্রতি রাতে প্রায় ২শ’ পরিবারকে আমরা আহার করাই, অমুসলিমদের ইফতারে দাওয়াত দেই, তাদেরকে ইসলাম সম্পর্কে জানার সুযোগ করে দেই।’

-আরব নিউজ অবলম্বনে

আপনার মতামত লিখুন :