হজ ফ্লাইটের শিডিউল ঘোষণা সৌদি এয়ারলাইন্সের

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
হজ ফ্লাইটের শিডিউল ঘোষণা সৌদি এয়ারলাইন্সের, ছবি: সংগৃহীত

হজ ফ্লাইটের শিডিউল ঘোষণা সৌদি এয়ারলাইন্সের, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ থেকে হজযাত্রী পরিবহনের জন্য সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স তাদের ফ্লাইট শিডিউল ঘোষণা করে টিকিট বিক্রি শুরু করেছে। ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বেসরকারি এজেন্সিগুলো সৌদি এয়ারলাইন্সের টিকিট নিতে চাইলে সরাসরি এয়ারলাইন্সের অফিসে অতি সত্তর ও সরাসরি যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

ঢাকা থেকে সর্বমোট ১৭৮টি ফ্লাইট পরিচালনা করবে এই বিমান সংস্থা। আগামী ৪ জুলাই শুরু হয়ে ৫ আগস্ট পর্যন্ত চলবে ফ্লাইট। অন্যদিকে একই সংখ্যক ফিরতি ফ্লাইটে হজযাত্রীদের ঢাকা ফিরিয়ে আনবে তারা। ফিরতি ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশ ও সৌদি সরকারের মধ্যকার হজ চুক্তি অনুযায়ী বাংলাদেশী হজযাত্রীর অর্ধেক পরিবহন করবে সৌদি এয়ারলাইন্স। বাকী অর্ধেক করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বিমান অনেক আগেই ফ্লাইট শিডিউল ঘোষণা করে টিকিট বিক্রি শুরু করে।

এবার বাংলাদেশের হজযাত্রী এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। আগামী ৪ জুলাই থেকে চলতি বছরের হজ ফ্লাইট শুরু হচ্ছে। সৌদি এয়ারলাইন্সের কয়েকটি ফ্লাইট ছাড়া সব ফ্লাইটই ঢাকা-জেদ্দা-ঢাকা এর মধ্যে পরিচালিত হবে। কয়েকটি ফ্লাইট ঢাকা-মদিনা-ঢাকা পরিচালিত হবে।

চলতি বছর থেকে বাংলাদেশের হজযাত্রীদের সৌদি আরবের ইমিগ্রেশন বাংলাদেশে সম্পন্ন হবে। বাংলাদেশ বিমানের হজযাত্রীরা আশকোনা হজ ক্যাম্পে ও সৌদি এয়ারলাইন্সের যাত্রীরা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশ অংশের ইমিগ্রেশন সম্পন্ন করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একটি স্পেশাল জোনে চলে যাবেন। সেখানে সৌদি আরবের জেদ্দায় তাদের যে ইমিগ্রেশন হতো, সেই কাজটি এই স্পেশাল জোনে সম্পন্ন করা হবে। এর ফলে বাংলাদেশের হজযাত্রীদের জেদ্দা বিমানবন্দরে ৬-৭ ঘন্টা অপেক্ষা করার বিড়ম্বনা দূর হবে।

আপনার মতামত লিখুন :