হজগাইড নিয়োগের সাক্ষাৎকার বুধবার থেকে

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
মক্কার হজের আচার-আচরণ পালন করছেন হজযাত্রীরা, ছবি: সংগৃহীত

মক্কার হজের আচার-আচরণ পালন করছেন হজযাত্রীরা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সরকারি ব্যবস্থাপনায় হজপালনকারী প্রতি ৪৫ জন হজযাত্রীর জন্য একজন হজগাইড নির্বাচন করা হয়। তারা হজযাত্রীদের মক্কা, মদিনা, মিনা, আরাফাসহ হজপালনে সার্বিক সহায়তা দিয়ে থাকেন।

২০১৯ সালের হজে সরকারি ব্যবস্থাপনায় হজগাইড নিয়োগের লক্ষ্যে আগ্রহী প্রার্থীদের সাক্ষাৎকার শুরু বুধবার (১২ জুন) থেকে। ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ে (বায়তুল মোকাররম জাতীয় মসজিদের তৃতীয় তলায়) এ সাক্ষাৎকার হবে।

ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক নোটিশে বলা হয়েছে, জেলা প্রশাসকদের প্রস্তাবিত প্যানেলে থাকা ব্যক্তি এবং হজ অফিস, আশকোনা ও ধর্মবিষয়ক মন্ত্রণালয় বরাবর আবেদনকারীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে।

সাক্ষাৎকারে সবাইকে প্রয়োজনীয় কাগজপত্রসহ (বায়োডাটা, জেলা প্রশাসকের মনোনয়নপত্র, অভিজ্ঞতা সনদ ও সংগ্রহিত হজযাত্রীদের ভাউচার) যথাসময়ে উপস্থিত থাকার জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।

নোটিশ অনুযায়ী, ১২ জুন সকাল ১০টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত রংপুর ও রাজশাহী বিভাগের প্রার্থীদের সাক্ষাৎকার হবে। ঢাকা ও ময়মনসিংহ বিভাগের প্রার্থীদের সাক্ষাৎকার দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

১৩ জুন সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত খুলনা ও বরিশাল বিভাগের প্রার্থী এবং ২টা থেকে ৫টা পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণ করা হবে।

আবেদনকারীদের মধ্যে যারা ইতিপূর্বে হজ পালন করেননি তাদের সাক্ষাৎকারে উপস্থিত হওয়ার প্রয়োজন নেই বলে উল্লেখ করা হয়েছে নোটিশে।

ধর্ম মন্ত্রণালয় প্রকাশিত তালিকা অনুযায়ী, একাধিকবার হজগাইড ছিলেন এমন আবেদনকারীর সংখ্যা ৪৭ জন। এ ছাড়া সরকারি হজগাইড হিসেবে নিয়োগ পেতে অনলাইনে আবেদন করেছেন মোট ১১৫ জন।

আপনার মতামত লিখুন :