সৌদি আরবে তিন হজ অফিসার নিয়োগ

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
পাখির চোখে মক্কা নগরী, ছবি: সংগৃহীত

পাখির চোখে মক্কা নগরী, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আসন্ন হজে দায়িত্ব পালনের জন্য বাংলাদেশ সিভিল সার্ভিসের তিন কর্মকর্তাকে (উপ-সচিব) সৌদি আরবে হজ অফিসার হিসেবে নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়।

তারা মক্কা, মদিনা ও জেদ্দায় মৌসুমি হজ অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন। এ তিন কর্মকর্তা হলেন- বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের উপ-পরিচালক রেজানুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ সাখাওয়াত হোসেন ও মোহাম্মদ মাহবুব আলম।

নিয়োগপ্রাপ্ত মো. রেজানুর রহমানকে তিন মাসের জন্য মদিনায় বাংলাদেশ হজ অফিসে, মো. সাখাওয়াত হোসেনকে চার মাসের জন্য মক্কায় বাংলাদেশ হজ অফিসে ও মোহাম্মদ মাহবুব আলমকে চার মাসের জন্য জেদ্দায় বাংলাদেশ হজ অফিসে বদলি করা হয়েছে।

প্রজ্ঞাপন দেখতে ক্লিক করুন

সোমবার (১০ জুন) ধর্মমন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এই তিন কর্মকর্তাকে প্রেষণে নিয়োগ দেওয়া হয়।

তারা সৌদি আরবে হজ ও তৎসংক্রান্ত অন্যান্য সরকারি কাজ সম্পাদন করতে সৌদি আরবে নিযুক্ত হজ কাউন্সিলরের তত্ত্বাবধানে কাজ করবেন।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট এক লাখ ২৭ হাজার ১৯৮ জন বাংলাদেশি পবিত্র হজ পালনে সৌদি আরব যাবেন। জেদ্দা, মক্কা ও মদিনায় তাদের সর্বাত্মক সহায়তা করতে এই অফিসাররা কাজ করবেন।

জানা গেছে, জেদ্দায় নিয়োগপ্রাপ্ত মৌসুমি হজ অফিসার মূলত বাংলাদেশ থেকে যেসব হজযাত্রী জেদ্দা বিমানবন্দরে নামবেন তাদের স্বাগত জানাবেন। বিমানবন্দরে ভিসা সংক্রান্ত কোনো জটিলতা দেখা দিলে, পাসপোর্ট কিংবা লাগেজ হারিয়ে গেলে, অসুস্থ কিংবা মারা গেলে প্রয়োজনীয় সহায়তা করবেন। একইসঙ্গে দেশে ফেরার সময় ওইসব সমস্যা ছাড়াও জমজমের পানি হাজিদের নামে বরাদ্দ করে তা দেশে যথাসময়ে পৌঁছে দেওয়া কিংবা কোনো কারণে হাজির ফ্লাইট মিস হলে বিকল্প ব্যবস্থা নিতে সহায়তা করবেন।

আর মক্কা ও মদিনায় নিয়োগপ্রাপ্ত মৌসুমি হজ অফিসারদের দায়িত্ব হলো- হাজিদের অভিযোগ তদন্ত করে দেখা, বাড়িঘর পরিদর্শন (বিশেষত বেসরকারি ব্যবস্থাপনার হাজিদের) করে হাজিদের সমস্যার সমাধান করা। এছাড়া মেডিকেল টিমের মাধ্যমে হাজিদের চিকিৎসা সেবা প্রদানসহ উদ্ভুত সমস্যার সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া।

আপনার মতামত লিখুন :