ইফার ডিজি পদে বহাল সামীম আফজাল

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ইসলামিক ফাউন্ডেশনের ডিজি সামীম মোহাম্মদ আফজাল, ছবি: সংগৃহীত

ইসলামিক ফাউন্ডেশনের ডিজি সামীম মোহাম্মদ আফজাল, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক (ডিজি) পদে বহাল থাকছেন সামীম মোহাম্মদ আফজাল।

শনিবার (২২ জুন) সচিবালয়ে ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্ণস এর ২০৪তম সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ শেখ মো. আবদুল্লাহ বার্তা২৪.কমকে বলেন, আজ আমাদের নিয়মিত বৈঠক ছিল। তবে ইফা ডিজির বিষয়ে কোন আলোচনা হয়নি। ডিজি যেহেতু তার পদে বহাল আছে, সেখানে আজ নতুন করে বহাল রাখার সিদ্ধান্ত নেওয়ার প্রশ্ন আসে না। তিনি তার পদে বহাল ছিলেন, এখনও আছেন।

ক্ষমতার অপব্যবহার, বেআইনি কর্মকাণ্ড এবং দুর্নীতির কারণে সামীম মোহাম্মদ আফজালকে ১০ জুন শোকজ করেছিল ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। ডিজি পদে নিয়োগের জন্য তার চুক্তি কেন বাতিল করা হবে না এবং কেন তাকে সাময়িক বরখাস্ত করা হবে না তার ব্যাখ্যা চাওয়া হয় সাত কার্যদিবসের মধ্যে।

১০ জুন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী সচিব (সংস্থা) জিয়া উদ্দিন ভূঞা স্বাক্ষরিত এক চিঠিতে এই ব্যাখ্যা চাওয়া হয়।

এর মধ্যে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারীরা তার পদত্যাগ চেয়ে আন্দোলন শুরু করেন। আন্দোলনের মুখে ডিজি ৩ দিনের ছুটিতে যান।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর টানা ১০ বছর ধরেই গুরুত্বপূর্ণ এই প্রতিষ্ঠানটির প্রধান দায়িত্ব পালন করে আসছেন সাবেক এই জেলা জজ।

২০০৯ সালের জানুয়ারিতে ইসলামিক ফাউন্ডেশনে মহাপরিচালক নিয়োগ দেওয়া হয় সামীম মোহাম্মদ আফজালকে। ২০১৬ সালের ২০ ডিসেম্বর তার মেয়াদ বাড়ানো হয়। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর আরও দুই বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হয়।

গত মে মাসের শুরুতে সামীম মোহাম্মদ আফজালকে ইসলামী ব্যাংকের পরিচালকের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। এ পদ থেকে কেন তাকে সরিয়ে দেওয়া হয়েছে তার কারণও স্পষ্ট নয়। বিষয়টি অনেকটা গোপনে হয়েছে। ২০১৭ সালের মে মাসে তিনি এই নিয়োগ পেয়েছিলেন।

আপনার মতামত লিখুন :