সৌদিতে প্রথম হজ ফ্লাইট বাংলাদেশ থেকে

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
বাংলাদেশি হজযাত্রীদের বিমানবন্দরে স্বাগত জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেদ্দাস্থ কনসাল জেনারেল, ছবি: সংগৃহীত

বাংলাদেশি হজযাত্রীদের বিমানবন্দরে স্বাগত জানান সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও জেদ্দাস্থ কনসাল জেনারেল, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চলতি মৌসুমের প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের জেদ্দা কিং আবদুল আজিজ বিমানবন্দরে অবতরণ করেছে। এই ফ্লাইট অবতরণের মধ্য দিয়ে সৌদি আরবে হজযাত্রী গমন শুরু হলো। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্যমতে এ পর্যন্ত ১৮৬টি দেশ থেকে হজ ভিসার আবেদন করা হয়েছে। হজ ভিসার আবেদন অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হচ্ছে। 

বৃহস্পতিবার (৪ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টা ১৭ মিনিটে সরকারি ব্যবস্থাপনার প্রথম ফ্লাইট বিজি-৩০০১ কিং আব্দুল আজিজ আর্ন্তজাতিক বিমান বন্দরে অবতরণ করে। ওই ফ্লাইটে ৪১৭ জন হজযাত্রী ছিলেন।

বাংলাদেশি হজযাত্রীদের বিমানবন্দরে স্বাগত জানান, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ, জেদ্দাস্থ কনসাল জেনারেল এফএম বোরহান উদ্দিন, বাংলাদেশ হজ অফিস মক্কার কাউন্সিলর (হজ) মুহাম্মাদ মাকসুদুর রহমান এবং মৌসুমি হজ অফিসার মোহাম্মাদ মাহবুব আলমসহ অন্য কর্মকর্তাগণ।

হজযাত্রীগণ বিমানবন্দর থেকে বাসযোগে মক্কার উদ্দেশ্যে রওনা হয়েছেন। তাদের সৌদি অংশের ইমিগ্রেশন বাংলাদেশে সম্পন্ন হওয়ার কথা থাকলেও সার্ভার জটিলতায় তাদের ইমিগ্রেশন বাংলাদেশে হয়নি। তারা মক্কা পৌঁছে পবিত্র ওমরা সম্পাদন করবেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল সোয়া ৭টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিমান ৪১৯ জন হজযাত্রী নিয়ে জেদ্দার উদ্দেশে শাহজালাল বিমানবন্দর ত্যাগ করে।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/04/1562240431436.jpg

সকাল সাড়ে ৬টা নাগাদ এ বছরের হজযাত্রা কার্যক্রম উদ্বোধন করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজব্রত পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাবেন। তন্মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৬৩ হাজার ৫৯৯ জন হজযাত্রী বহন করবে। যা মোট হজযাত্রীর অর্ধেক। অবশিষ্ট হজযাত্রী পরিবহন করবে সৌদি এয়ারলাইনস। তারা ৬ জুলাই থেকে হজফ্লাইট শুরু করবে।

পবিত্র হজ উপলক্ষে মক্কার প্রবেশপথে যানবাহন চলাচল সীমিত করা হয়েছে। বিশেষ পাস ছাড়া কোনো যানবাহন চলতে দেওয়া হচ্ছে না। ১২ আগস্ট পর্যন্ত এমন কড়াকড়ি চলবে।

আপনার মতামত লিখুন :