১ হাজার ফিলিস্তিনি পাচ্ছেন ফ্রি হজের সুযোগ

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ, ছবি: সংগৃহীত

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনি জনগণের প্রতি সৌদি আরবের সমর্থন নতুন কিছু নয়। তবে পরিবর্তিত বিশ্ব রাজনীতির কারণে দেশটি ইসরাইলের সঙ্গেও নাকি সম্পর্ক উন্নয়ন করছেন। এসব গুঞ্জনের মাঝেই সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ১ হাজার ফিলিস্তিনি শহিদ পরিবারের সদস্যকে বিনামূল্যে হজের সুযোগ করে দিলেন।

প্রায় পৌনে এক শতাব্দীজুড়ে ইসরাইলি আগ্রাসনে বিধ্বস্ত ফিলিস্তিন। ইসরাইলি দখরদারিত্ব ও ইহুদি সেনাদের নির্যাতনে প্রাণ হারিয়ে শাহাদাত বরণ করেছেন অসংখ্য ফিলিস্তিনি। এসব ফিলিস্তিনি শহিদ পরিবার ও তাদের আত্মীয়-স্বজনদের মধ্য থেকে এবারও ১ হাজার সদস্যকে সরকারি তত্ত্বাবধানে হজ করানোর নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ।

সৌদি আরবের হজ ও ওমরা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ফিলিস্তিনের শহিদ পরিবারের সদস্য ও আত্মীয়-স্বজনরা সরকারি আমন্ত্রণে হজ পালন করবেন। হজ ও ওমরা বিষয়ক প্রতিমন্ত্রী আবদুল লতিফ আশ শাইখ বিষয়টি তদারকি করছেন।

ফিলিস্তিনি শহিদ পরিবারের সদস্যদের হজপালনের জন্য মিসর ও জর্ডান দুতাবাসের অনুমতি নিয়ে হজে আসতে হয়। তাদের হজ ভ্রমাণের যাবতীয় কাজ সহজে সম্পন্ন করতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন সৌদি এ প্রতিমন্ত্রী।

ফিলিস্তিনি শহিদ পরিবারের প্রতি বাদশাহ সালমানের এমন উদারতাময় উদ্যোগকে ফিলিস্তিনিরা স্বাগত জানিয়েছেন।

উল্লেখ্য যে, প্রতি বছরই সৌদির সরকারি ব্যবস্থাপনায় ফিলিস্তিনসহ বিশ্বের অনেক দেশের শহিদ পরিবারকে হজ ও ওমরার ব্যবস্থা করে থাকে সৌদি সরকার। সৌদি বাদশাহ সালমানের নিজস্ব উদ্যোগে এ কার্যক্রম সম্পন্ন হয়। এ পর্যন্ত ফিলিস্তিনের ১৭ হাজার নাগরিক এ প্রকল্পের আওতায় হজ সম্পন্ন করেছেন।

-সৌদি গেজেট অবলম্বনে

আপনার মতামত লিখুন :