২১ হাজার ৫৯৮ হজযাত্রী সৌদি পৌঁছেছেন

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
সৌদি আরবের পথে বাংলাদেশি হজযাত্রীদের একাংশ, ছবি: সংগৃহীত

সৌদি আরবের পথে বাংলাদেশি হজযাত্রীদের একাংশ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ থেকে পবিত্র হজপালনের জন্য সৌদি আরব পৌঁছেছেন ২১ হাজার ৫৯৮ জন হজযাত্রী। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৩৩৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১৮ হাজার ৩৬৪ জন হজযাত্রী রয়েছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ২৮টি ও সৌদি এয়ারলাইন্স পরিচালিত ৩১টিসহ মোট ৫৯টি ফ্লাইটে এসব হজযাত্রী সৌদি পৌঁছান।

ধর্ম মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত হজ বুলেটিন সূত্রে এসব তথ্য জানা গেছে। বুলেটিনে বলা হয়েছে, বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে রাত ১টায় হজ কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমানের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের মদিনা গমন ও চিকিৎসাসেবা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় মক্কার মৌসুমি হজ অফিসার, কনসাল (হজ) , প্রশাসনিক দলের সদস্য, হজ চিকিৎসক দল এবং আইটি দলের দলনেতারা উপস্থিত ছিলেন।

সরকারি ব্যবস্থাপনায় সৌদিতে যাওয়া পঞ্চম ও ষষ্ঠ ফ্লাইটের যাত্রীরা মক্কা হতে মদিনার উদ্দেশ্যে যাত্রা করেছেন। সেখানে আটদিন অবস্থান করে মক্কায় ফিরে আসবেন। তাদের মদিনা যাত্রাকালে প্রশাসনিক দলের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা বিদায় জানান।

এদিকে রাজধানীসহ সারাদেশে হজযাত্রীদের প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা, ইনফ্লুয়েঞ্জা এবং ম্যানেনজাইটিস টিকা কার্যক্রম দ্রুত এগিয়ে চলছে। সোমবার (৮ জুলাই) পর্যন্ত ১ লাখ ১৪ হাজার ১৭৭ জন স্বাস্থ্যসনদ লাভ করেছেন।

সৌদি সরকার বেশ কয়েক বছর ধরে অনলাইনে ভিসা ইস্যু করছে। চলতি হজ মৌসুমের শুরুর দিকে সার্ভার জটিলতায় ভিসা প্রদানের হার কম থাকলেও হজ ফ্লাইট শুরুর পর থেকে ভিসা দ্রুত ইস্যু হচ্ছে। গত কয়েকদিনে ৫৬ হাজার ৬৪৬ হজযাত্রী ভিসা পেয়েছেন। তাদের মধ্যে সৌদি পৌঁছেছেন ২১ হাজার ৫৯৮ জন।

সর্বশেষ খবরে জানা গেছে, সৌদি আরবে একজন বাংলাদেশি হজযাত্রী মক্কায় ইন্তেকাল করেছেন। তারা নাম মো. সেলিম (৫৬), পাসপোর্ট নম্বর- BK0577564. তিনি মিরপুর-পল্লবীর বাসিন্দা।

উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৯২৩ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জনসহ মোট ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন হজপালন করবেন।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর হজ অনুষ্ঠিত হতে পারে ১০ আগস্ট। ধর্ম মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।

গত ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে। শেষ ফ্লাইট ৫ আগস্ট। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।

আপনার মতামত লিখুন :