১ লাখ ৮ হাজার বাংলাদেশি হজযাত্রী সৌদিতে

ইসলাম ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
জেদ্দা বিমান বন্দরে ইমিগ্রেশন সম্পন্ন করছেন হজযাত্রীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

জেদ্দা বিমান বন্দরে ইমিগ্রেশন সম্পন্ন করছেন হজযাত্রীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

মক্কা নগরী (সৌদি আরব থেকে): সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। বৃহস্পতিবার (১ আগস্ট) সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় হজ অনুষ্ঠিত হবে আগামী ১০ আগস্ট (শনিবার)।

হজপালনের জন্য মক্কায় এখন অবস্থান করছেন প্রায় সাড়ে ১৩ লাখ মানুষ। স্থানীয় ও প্রতিবেশী দেশগুলো থেকে হজযাত্রী এখনো আসা শুরু হয়নি। তারা মক্কায় না এসে ৮ জিলহজ তারিখে চলে যাবেন মিনায়। মিনার তাঁবুতে অবস্থানের মধ্য দিয়ে শুরু হয় হজের আনুষ্ঠানিকতা।

আরব নিউজের এক খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত ১৩ লাখ ৪৯ হাজার ৯৫১ জন হজযাত্রী বিভিন্ন দেশ থেকে সৌদি আরব এসে পৌঁছেছেন। এর মধ্যে- বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও তিউনিসিয়ার কিছু যাত্রী ‌মক্কা রুট ইনেশিয়েটিভ প্রকল্পের আওতায় নিজ নিজ দেশ থেকে সৌদি আরবের ইমিগ্রেশন সম্পন্ন করে এসেছেন। এর ফলে তাদের আর জেদ্দা ও মদিনা বিমানবন্দরে অপেক্ষা করতে হয়নি। এমনকি তাদের লাগেজও বহন করতে হয়নি। তাদের লাগেজ হোটেলে পৌঁছে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: সৌদিতে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে, হজ ১০ আগস্ট

এদিকে, বৃহস্পতিবার রাত পর্যন্ত বাংলাদেশ থেকে ১ লাখ ৮ হাজার ৬২৯ জন হজযাত্রী সৌদি আরব এসে পৌঁছেছেন বলে বাংলাদেশ হজ মিশন সূত্রে জানা গেছে। ৩১০টি ফ্লাইটে তারা সৌদি আরব এসেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৬ হাজার ৯১৬ জন ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ১ লাখ ১ হাজার ৭১৩ জন।

গত ৪ জুলাই বাংলাদেশ থেকে হজফ্লাইট শুরু হয়েছে, চলবে ৫ আগস্ট পর্যন্ত। এ বছর ধর্ম মন্ত্রণালয়ের অনুমোদিত ৫৯৮টি হজ এজেন্সি হজ কার্যক্রম পরিচালনা করছে। হজ শেষে দেশে ফিরতে ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট, চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

অন্যদিকে, বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত ইন্তেকাল করেছেন ২৮ জন। তাদের মধ্যে ২৩ জন মক্কায়, চারজন মদিনায় ও একজন জেদ্দায় ইন্তোকাল করেছেন। এর মধ্যে পুরুষ ২৫ জন ও নারী তিনজন।

বৃহস্পতিবার মক্কায় ইন্তেকাল করেন নওগাঁ জেলার মো. আফছার আলী (৮৮)। তার পাসপোর্ট নম্বর- BY0301843

আপনার মতামত লিখুন :